কবি শিউল মনজুরের “মমতার পৃথিবী ও জোনাকিরা” বইমেলায় 

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এই সময়ের সুপরিচিত কবি শিউল মনজুরের দশতম কবিতা বই “মমতার পৃথিবী ও জোনাকিরা” একুশের গ্রন্থমেলা উপলক্ষে সিলেটের বুনন প্রকাশনী থেকে বের হয়েছে।

পারিবারিক ও ব্যক্তিগত প্রয়োজনে গত তিন বছর ধরে দেশের বাইরে অবস্থান করলেও লেখালেখির মধ্যেই খুঁজে পান জাগতিক আনন্দ ও সুখ। লিখে যাচ্ছেন, ঢাকা পশ্চিমবঙ্গ ও নিউইয়র্কের বিভিন্ন বাংলা পত্র-পত্রিকায়।

তিনফর্মার এই কাব্যগ্রন্থে চল্লিশটি কবিতা স্থান পেয়েছে। স্বদেশের প্রতি তীব্র আকর্ষণবোধ, সমাজের প্রতি দায়বদ্ধতা, যাপিত জীবনের চাওয়া পাওয়া, সম্পর্কের টানাপোড়েন, ব্যধিগ্রস্থ বিশ্বরাজনীতি ও প্রকৃতি প্রেম সবই তাঁর কবিতায় নানা প্রতীকে নানা ব্যঞ্জনায় উদ্ভাসিত হয়েছে। আশির দশকের শেষলগ্নের এই কবি প্রতিটি কাব্যগ্রন্থে নতুন নতুন বাঁক পেরিয়ে কবিতাগুলোকে নিজস্ব স্বতন্ত্র উচ্চারণ ধ্বনিতে পৌঁছে দিয়েছেন পাঠকের ভুবনে।

তার অন্যান্য কাব্যগ্রন্থগুলো হচ্ছে, তিনফর্মা দীর্ঘশ্বাস, আমার প্রার্থনা, দূরের চিত্র কাছের চিত্র, সুরমা গাঙের বাসন্তি নাও, শোনো বীথি কানে কানে বলি, শাদা পাতা শাদা চোখ, পাতা শিশিরের অভিধান, সবুজ পাতার জংশনে, পাখিতীর্থের আন্তঃনগর।

কাব্যগ্রন্থের নামগুলোর মধ্যদিয়েই কবি পাঠকের দরজায় যেমন সহজেই নাড়া দেন তেমনি তাঁর এক একটি কবিতার ভেতর দিয়ে তিনি পাঠকের হৃদয়ে পৌঁছে যাবার জন্যে পঙক্তির মধ্যে নির্মাণ করেন নানা রঙের উপমা, অনুপ্রাস, প্রতীকী বা জাদুকরী বর্ণনা যা কবিতা পাঠককের অন্তরলোক ছুঁয়ে যায়। যা পাঠককে মোহগ্রস্থ করে রাখে কবিতার ভেতরে আর ভালোবাসার বন্দনায়।

মমতার পৃথিবী ও জোনাকিরা পাবেন, একুশে গ্রন্থমেলার লিটলম্যাগ কর্ণারে বুনন স্টলে। স্টল নম্বর-১০৩। বইটির মূল্য রাখা হয়েছে ১২০ টাকা।

Print Friendly

Related Posts