গর্ভবতী মায়ের স্বাস্থ্যপরীক্ষা ও প্রয়োজনীয় সামগ্রী প্রদান করলো সেনাবাহিনী

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জের শিবালয়ে সেনাবাহিনীর উদ্যোগে বিনামূল্যে একশত গর্ভবতী মায়ের স্বাস্থ্যপরীক্ষা এবং তাদের প্রয়োজনীয় সামগ্রী প্রদান করা হয়েছে। আজ (শনিবার) উপজেলার সদরউদ্দিন কলেজ প্রাঙ্গনে ১৫ ইস্টবেঙ্গল (মেকানাইজড) আয়োজিত দিনব্যাপী এই কর্মসূচীর মাধ্যমে বিনামূল্যে রক্তচাপ, রক্তশূণ্যতা, ফিটালমুভমেন্ট, রক্তের গ্রুপ, কমপ্লিট ব্লাডকাউন্ট, কোভিড-১৯ আরটি-পিসিআর পরীক্ষাসহ প্রয়োজনীয় স্বাস্থ্যপরীক্ষা করা হয়। স্বাস্থ্যপরীক্ষার পাশাপাশি, তাদের কেম্যাক্সি, স্যানিটারী প্যাড এবং হরলিক্সও প্রদান করা হয়।

দিনব্যাপী এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন ১৫-ইস্ট বেঙ্গলের অধিনায়ক লে: কর্ণেল মো: ওয়াদুদ উল্লাহ চৌধুরী, ১১-ফিল্ড অ্যাম্বুলেন্সের অধিনায়ক লে: কর্ণেল ফকরুল আলম, মেজর মো. ফেরদৌস হোসেন ভুইয়া, ক্যাপ্টেন নাজমুল হাসান রামিম, লে: ইশফাক আহমেদ সাকিব ও ফিদা হাসান এবং শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এফ এম ফিরোজ মাহমুদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: রেজাউল হক, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো: জাকির হোসেনসহ চিকিৎসকবৃন্দ।

কর্মসূচী চলাকালে ১৫- ইস্ট বেঙ্গলের অধিনায়ক লে: কর্ণেল মো: ওয়াদুদউল্লাহ চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের দিক নির্দেশণায় এবং এরিয়া সদর দপ্তর সাভার এবং ৯পদাতিক ডিভিশনের তত্ত্বাবধানে এই কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

আগামী ১৬, ১৮, ২১, ২২, ২৩, ২৮ ও ২৯ জুন এবং ৫জুলাই যথাক্রমে নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ এবং ঢাকা জেলায় অনুরুপ কর্মসূচী অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় ‘অপোরেশন কোভিড শীল্ড’ এর আওতায়  ৯ পদাতিক ডিভিশন অসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে ২৪ মার্চ থেকে দায়িত্বপূর্ণ এলাকা- নরসিংদী, নারায়নগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, মুন্সিগঞ্জ ও শরীয়তপুর জেলা এবং ঢাকার ৫টি উপজেলায় নিয়মিত টহল কার্যক্রম পরিচালনা করে আসছে সেনা সদস্যরা। পাশাপাশি অসামরিক প্রশাসনের সদস্যদের সাথে নিয়ে বিভিন্ন অঞ্চলে জনসাধারণের মাঝে সচেতনতামূলক কার্যক্রম, বিনামূল্যে চিকিৎসা সেবা, মাস্ক বিতরণ, ত্রাণ বিতরণসহ বিভিন্ন কর্মসূচী আয়োজন করে আসছে। এসকল আয়োজনের মধ্যে সম্প্রীতির ইফতার এবং ঈদ বাজার অন্যতম।

দেশে করোনা ভাইরাস সংক্রমণের চলমান পরিস্থিতিতে অসহায়, দু:স্থ এবং নিম্নআয়ের মানুষদেরকে বিনামূল্যে সেবা প্রদানের এই মানবিক কার্যক্রম সর্বস্তরের মানুষের মধ্যে অত্যন্ত ইতিবাচক সাড়া ফেলেছে বলে মনে করেন তিনি।

Print Friendly

Related Posts