বৃহস্পতির আড্ডায় কবিতা নিয়ে আলোচনা ও তারাশঙ্করকে স্মরণ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সাহিত্য সংগঠন ‘বৃহস্পতির আড্ডা’র নিয়মিত আড্ডায় বৃহস্পতিবার (২৩ জুলাই) সম্প্রতিক বাংলা কবিতা নিয়ে আলোচনা হয় এবং স্মরণ করা হয় বিশিষ্ট কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দোপাধ্যায়কে।

আড্ডায় যোগ দিয়েছিলেন বিশিষ্ট কবি ফারুক মাহমুদ, কবি বিমল গুহ, কবি ও কথাসাহিত্যিক রোকেয়া ইসলাম, কবি ও কথাসাহিত্যিক তাহমিনা কোরাইশী, কবি কামরুল বাহার আরিফ, কবি শাহীন রেজা, কবি কুশল ভৌমিক, কবি ও কথাসাহিত্যিক সরকার মাহবুব, কবি ড.জাহিদা মেহেরুননেচ্ছা, কবি ও প্রাবন্ধিক বাবুল আনোয়ার, কবি নাহার আহমেদ, কবি রুদ্র মোস্তফা প্রমূখ।

আলোচনায় বক্তারা সাম্প্রতিক বাংলা কবিতা নিয়ে বিশদ আলোচনা করেন। রাত আটটায় শুরু হওয়া আড্ডা সোয়া দশটা পর্যন্ত চলে। আলোচনায় কবিতার দশক এবং দশকওয়ারি কবিতা নিয়েও আলোচনা হয়। কবিতার বাঁক বদল, কবিতার বদলে যাওয়া এবং তরুণ কবিদের কবিতা পাঠ নিয়ে আলোচনা হয়।

আলোচনায় বক্তারা বলেন, কবিতা নানাভাবে বদলে গেলেও, সাম্প্রতিক কবিরা বিভিন্নভাবে কবিতার ওপর নিরীক্ষা চালালেও, অগ্রজদের কবিতা বাংলা কবিতায় ভিত রচনা করে গেছে তাই তাদের কবিতা পড়তে হবে কবিতার আরো অগ্রযাত্রার জন্যই।

২৩ জুলাই ছিল বিশিষ্ট কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। তিনি ১৮৯৮ সালের ২৩ জুলাই পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুর গ্রামে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার সামগ্রিক সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্পগ্রন্থ, ১২টি নাটক, ৪টি প্রবন্ধের বই, ৪টি আত্মজীবনী, ২টি ভ্রমণ কাহিনী, ১টি কাব্যগ্রন্থ এবং ১টি প্রহসন লিখেছেন। এই বিশিষ্ট সাহিত্যিক তার বিপুল সাহিত্যকর্মের জন্য বিভিন্ন পুরস্কার পান তার মধ্যে উল্লেখযোগ হলো- রবীন্দ্র পুরস্কার, সাহিত্য আকাদেমি পুরস্কার, জ্ঞানপীঠ পুরস্কার,পদ্মশ্রী এবং পদ্মভূষণ পুরস্কার।

বৃহস্পতির আড্ডায় তার প্রতি শ্রদ্ধা জানানো হয়।

তার উপর আলোচনা এবং তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে হাসুলি বাঁকের উপকথা উপন্যাস থেকে পাঠ এবং আড্ডাটি সঞ্চালনা করেন কবি ও কথাসাহিত্যিক নূর কামরুন নাহার।

 

 

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending