প্রবল বর্ষণে বরগুনাসহ উপকূলের জনজীবন বিপর্যস্ত

ইফতেখার শাহীন: তিনদিনের ভারি বর্ষণে বরগুনাসহ গোটা উপকূলীয় এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। উপকূলীয় নদী তীরবর্তি এলাকাসমুহে বর্ষণে বাড়ি ঘর ফসলি জমি ও মাছের ঘের পানিতে নিমজ্জিত হয়েছে।

প্রবল বর্ষণে বিপর্যস্ত বরগুনা জেলা শহর থেকে শুরু করে প্রত্যন্ত এলাকা। বিস্তির্ণ এলাকায় পানি জমেছে। পানিতে টইটুম্বুর জেলার বহু এলাকার ফসলি জমি। টানা বৃষ্টিতে ফুঁসছে বরগুনার পায়রা বলেশ্বর ও বিষখালী নদী।

গত বুধবার দিবাগত মধ্যরাত থেকে বর্ষণ শুরু হয়ে এখন পর্যন্ত ভারিবর্ষণ অব্যহত রয়েছে। কয়েকদিনের লাগাতার বৃষ্টিতে মাঠে ঘাটে থইথই জল। পরিস্থিতি ক্রমেই জটিল আকার ধারণ করছে। বৃষ্টিতে প্রাণ ওষ্ঠাগত শ্রমজীবি মানুষের।

বিশেষ করে বরগুনার বিভিন্ন আবাসনের কয়েক হাজার বাসিন্দা চরম দূর্ভোগে পড়েছে।

এছাড়াও পায়রা-বলেশ্বর ও বিষখালি বরগুনার উপর দিয়ে প্রবাহিত তিনটি নদীরই পানি বিপদসীমার কাছাকাছি।

বরগুনা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, নিন্মচাপ ও ভারি বর্ষণের ফলে নদীর পানি তিনফুট পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। যার ফলে উপকূলের নিন্মাঞ্চলগুলো প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

জেলা কৃষি বিভাগ সূত্র জানিয়েছে, আমন মৌসুমে ধানে শীষ ধরেছে। এমন ভারি বর্ষণে জেলার কয়েক লাখ হেক্টর আবাদি আমনের ফলন ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও শীতের আগাম সব্জি চাষও চরম তির মুখে পড়েছে।

দক্ষিণবঙ্গ হয়ে বঙ্গোপসাগরের দিকে অবস্থান করছে নিম্নচাপ। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে আরও দু’তিনদিন ভারী বৃষ্টিপাত হবে।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending