ধ্রুবতারা ভবন, ইব্রাহীমপুর ঢাকাতে স্থাপিত “ধ্রুবতারা ওয়াল ম্যাগাজিন”

বিডিমেট্রোনিউজ ডেস্ক   এটি একটি ব্যতিক্রমধর্মী ম্যাগাজিন। এর সদস্য ধ্রুবতারা ভবনের বসবাসকারী সদস্যবৃন্দ ও তাদের সন্তানগণ। এ ম্যাগাজিনের উদ্যোগে সদস্যদের সহযোগিতায় দেশের সব ধরনের জাতীয় অনুষ্ঠানাদি যথাক্রমে স্বাধীনতা দিবস, বিজয় দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা (একুশে) দিবস, ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস, জাতীয় শিশু দিবস, পহেলা বৈশাখ উদযাপন ছাড়াও আরো অনেক অনুষ্ঠানাদি পালন করে আসছে।

এতে আলোচনা, শোক প্রস্তাব, শিশু কিশোরদের কবিতা আবৃতি, খেলাধূলা, বড়দের মধ্যে বিভিন্ন অনুষ্ঠানের উপর আলোচনা, ফুলেল শুভেচ্ছার মাধ্যমে অনুষ্ঠানাদি পালন করা হয়। ওয়াল ম্যাজিনে দেয়া শিশু-কিশোরদের লেখা নিয়ে বৎসরে একবার একটি বই ছাপানো হয় এবং বইটি মোড়ক উন্মোচনের মাধ্যমে সকলের মাঝে বিতরণ করা হয়।

ঢাকা শহরে একটি বাড়ীতে বাড়ীর মালিক ও বসবাসকারীদের সমন্বয়ে এ ধরনের অনুষ্ঠান হয় কিনা জানা নেই। অনুষ্ঠানের পর পুরস্কার বিতরণ ও মধ্যাহ্ন ও নৈশভোজের আয়োজন থাকে। এ ধরনের পদক্ষেপ ঢাকা শহরের প্রতিটি বাড়ীতে অনুষ্ঠিত হলে সকলের মনে উদারতার মনোভাব সৃষ্টি হতো।

এটা একটা দৃষ্টান্ত হিসেবে রাখা যায় বলে মনে করি। ২৫ এপ্রিল  উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডিশনাল ডিআইজি মোঃ আবদুর রাজ্জাক। পরিচালনায় ছিলেন জীবন চক্রবর্তী ও সুরাইয়া ইসলাম। সহযোগিতায় ছিলেন সৃজন চক্রবর্তী ও জনাব আবিরসহ অন্যান্য সদস্যবৃন্দ।

Print Friendly, PDF & Email

Related Posts