৭২ ঘন্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওপর ওরিয়েন্টেশন

 বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার এর ব্যবস্থাপনা পরিচালক, অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস এর উদ্দ্যোগে ২১ জুলাই শুক্রবার সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে ৭২ ঘন্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওপর ঢাকায় প্রথম ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হলো ।

প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি- আআমস আরেফিন সিদ্দিকী। প্রধান আলোচক ছিলেন ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট পুষ্টিবিদ ডা. বিশ্বরূপ রায় চৌধুরী এছাড়াও আলোচনায় অংশগ্রহন করেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহা-পরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক ।

অনুষ্ঠানে প্রায় সাত শতাধিক ডায়াবেটিস ও হার্টের রোগীরা উপস্থিত ছিলেন ।

আলোচনার বিষয় ছিল ডায়াবেটিস প্রতিকারের কৌশল, ডায়াবেটিস ও হাইপারটেনশন এবং হৃদরোগের জন্য খাবার যখন ওষুধ, কিভাবে হার্ট এ্যাটাক হয় ।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি আরেফিন সিদ্দিকী বলেন, বিজ্ঞানসম্মত চিকিৎসা সারা পৃথিবীতে ছড়িয়ে পরছে তাই আপনারা স্বাস্থ্য বিষয়ক সেমিনারে নিয়মিত অংশগ্রহন করে বিভিন্ন রোগ ও রোগের কারণ সমন্ধে জানতে পারবেন এবং খাদ্যকে ওষুধ হিসেবে খেয়ে সুস্থ্য থাকতে পারবেন, তিনি সকল স্তরের উপস্থিতিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ভারতীয় ডা. বিশ্বরূপ রায় চৌধুরী কোন কোন খাবার কিভাবে খেলে ৭২ ঘন্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ হয় এ ব্যাপারে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। তিনি বলেন, এমনকি ইন্সুলিন ও ওষুধের প্রয়োজন নাই ।

সাবেক মহা-পরিচালক ডা. দীন মোহাম্মদ নূরুল হক ডায়াবেটিস, হাইপারটেনশন ও হৃদরোগ এর মহামারি নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং ভারতের চিকিৎসককে ধন্যবাদ জ্ঞাপন করেন ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস। অনুষ্ঠানে সাত শত রোগীদের মাঝে নিরাপদ ও অর্গানিক খাবার পরিবেশন করা হয়।

ডা. গোবিন্দ চন্দ্র দাস বলেন, ৭২ ঘন্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য এই ধরনের খাবার পর পর তিন দিন খেলে ৭২ ঘন্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ সম্ভব এবং পরবর্তীতে ৩ দিনের বিশেষ সেমিনারের আয়োজন করবেন, যার মাধ্যমে রোগীর ৭২ ঘন্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারবেন ।

Print Friendly

Related Posts