‘আকাশের ঠিকানায় চিঠি লিখো’

মেট্রো নিউজ : ‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’ গানের গীতিকার রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ পরপারে ভালো আছেন কি না জানা নেই। তবে এটা অনেকেই জানেন, আজ (১৬ অক্টোবর) তার ৫৯তম জন্মদিন।

গত শতকের সত্তরের দশকের অন্যতম জনপ্রিয় কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ ১৯৫৬ সালের এই দিনে বরিশালের রেডক্রস হাসপাতালে জন্মগ্রহণ করেন। রুদ্র কবির জন্মদিনে স্মরণে রুদ্র স্মৃতি সংসদ কবির গ্রামের বাড়ি মংলার মিঠেখালিতে সকালে শোকযাত্রা, কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করেছে। সন্ধ্যায় সংসদ কার্যালয়ে কবির স্মরণে আলোচনা ও তার লেখা গান পরিবেশিত হবে।

অকালপ্রয়াত এই কবি তার কাব্যযাত্রায় যুগপৎ ধারণ করেছেন দ্রোহ ও প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য।  ‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরনো শকুন’- এই নির্মম সত্য অবলোকনের পাশাপাশি ততোধিক স্পর্ধায় তিনি উচ্চারণ করেছেন- ‘ভুল মানুষের কাছে নতজানু নই’। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান তাকে পরিণত করেছিল তারুণ্যের দীপ্ত প্রতীকে। একই সঙ্গে তার কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা।

মাত্র ৩৪ বছরের (১৯৫৬-১৯৯১) স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। ‘ভালো আছি ভালো থেকো’ গানটির জন্য তিনি ১৯৯৭ সালে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি কর্তৃক শ্রেষ্ঠ গীতিকার (মরণোত্তর) সম্মাননা লাভ করেন।

 

 

Print Friendly, PDF & Email

Related Posts