আসছে ১০০ টাকার কয়েন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ খুব শীঘ্রই বাজারে আসছে নতুন ১০০ টাকার কয়েন। মঙ্গলবার এই বিষয়ে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। দক্ষিণ ভারতের দুই বিশিষ্ট ব্যক্তিকে সম্মান জানাতে এই বিশেষ উদ্যোগ নিয়েছে ভারত সরকারের অর্থ মন্ত্রক। উক্ত দুই বিশিষ্ট ব্যক্তি হলেন সংগীত শিল্পী এম এস শুভলক্ষ্মী এবং অভিনেতা, চলচ্চিত্রনির্মাতা ও রাজনীতিবিদ মারুদুর গোপালান রামচন্দ্রন। যিনি এম জি রামচন্দ্রন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে নির্দেশিকায় বলা হয়েছে যে ভারত সরকার নতুন ১০০ টাকার কয়েন ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। এম এস শুভলক্ষ্মী এবং এম জি রামচন্দ্রন-এর জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁদের সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নেওয়া হতেছে বলে জানানো হয়েছে অর্থ মন্ত্রকের পেশ করা নির্দেশিকায়। একইসঙ্গে আরও বলা হয়েছে যে তাঁদের নামাঙ্কিত ১০ এবং পাঁচ টাকার কয়েনও ইস্যু করা হবে।

এমএস শুভলক্ষ্মী কর্ণাটকী শাস্ত্রীয় সংগীতের বিশিষ্ট সংগীত শিল্পী ছিলেন। ১৯১৬ সালে তিনি জন্মগ্রহণ করেছিলেন। তিনি ভারতীয় সংগীতকে পৃথিবীর বিভিন্ন দেশে প্রচার ও প্রসার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। ১৯৯৮ সালে ভারত সরকার তাঁকে ভারতের শ্রেষ্ঠ পুরস্কার ভারত-রত্ন পুরস্কারে সম্মানিত করেন। শুভলক্ষ্মী একজন প্রখ্যাত অভিনেত্রী রূপেও বিখ্যাত ছিলেন। ২০০৪ সালে তিনি প্রয়াত হন।

মারুদুর গোপালান রামচন্দ্রন জনপ্রিয়ভাবে এমজিআর হিসেবে পরিচিত, ছিলেন একজন ভারতীয় অভিনেতা, চলচ্চিত্রনির্মাতা এবং রাজনীতিবিদ যিনি ১৯৭৭ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ছিলেন। এমজিআর হচ্ছেন ভারতের তামিলনাড়ু প্রদেশের একজন সাংস্কৃতিক মূর্তি, এবং তাকে তামিল চলচ্চিত্র শিল্পের অন্যতম প্রভাবশালী অভিনেতা ধরা হয়। ১৯১৭ সালের ১৭ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। তিনি জনপ্রিয়ভাবে ‘মাক্কাল তিলাগাম’ হিসেবে পরিচিত ছিলেন যার বাংলা অর্থ হচ্ছে জনগণের রাজা কারণ তিনি জনগণের কাছে ব্যাপক জনপ্রিয় ছিলেন। ১৯৮৭ সালের ২৪ ডিসেম্বর তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Print Friendly

Related Posts