বোরো ধানের চারা সংকট, তালায় আবাদ ব্যাহত হবার আশংকা

মনজুরুল হাসান বাবুল : চলতি বোরো মওসুমে তালা উপজেলার খেশরাসহ বিভিন্ন ইউনিয়নে বোরো ধানের তীব্র চারা সংকট দেখা দিয়েছে। স্বাভাবিক দামের চেয়ে চার-পাঁচ গুণ বেশী দামেও চারা ক্রয় করতে পারছেন না এলাকার বোরো চাষীরা। দুই-এক জায়গায় চারা পাওয়া গেলেও ক্রয় করতে সেখানে হুমড়ি খেয়ে পড়ছেন চাষীরা।

কৃষকরা বলছেন, চলতি বছরে দীর্ঘ সময় ঘন কুয়াশা ও তীব্র শীতের কারণে অধিকাংশ চাষীর বীজতলা নষ্ট হয়ে যায়। এতে বিপাকে পড়েছে এলাকার বোরো চাষীরা। যার কারণে থমকে যাচ্ছে বোরো চাষ। বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে অন্য বছরের তুলনায় এবার বেশী বীজতলা তৈরি করেছিল কৃষকরা। কিন্তু তাতেও কাজ হয়নি। ঘন কুয়াশা ও তীব্র শীতের কারণে বীজতলা নষ্ঠ হয়ে গেছে। বীজ তলা রক্ষায় কৃষি কর্মকর্তাদের বিভিন্ন পরামর্শ ও নানান রকম ওষুধ প্রয়োগ করেও কোন লাভ হয়নি।

ইউনিয়নের শাহপুর গ্রামের বোরো চাষী রায়হান গোল্দার জানান, তিনি ৫ কাটা জমিতে বীজতলা তৈরি করেছিলেন । তীব্র শীতের কারণে বীজতলার বার আনা বীজই নষ্ট হয়ে গেছে। শাহজাতপুর গ্রামের শাহিন আলী জানান, প্রথমবার বীজ তলা নষ্ট হওয়ার কারণে আবার অধিকমূল্যে বীজ ক্রয় করে বীজতলা তৈরি করেছিলেন তারপরও চারা মরে গেছে।

এখন তার পাঁচ বিঘা জমি কিভাবে রোপন করবেন সেই চিন্তায় পড়েছেন বলে কান্নায় ভেঙে পড়েন। এলাকার কৃষি কর্মকর্তা মহিউদ্দিন গাজী জানান, বোরো ধানের তীব্র চারা সংকটের কারণে খেশরা ইউনিয়নের প্রায় অর্ধেক জমিতে এখনও পর্যন্ত বোরো ধানের আবাদ করা সম্ভাব হয়নি। কৃষকরা পাশ্ববর্তী ইউনিয়ন ও উপজেলা থেকে চারা সংগ্রহ করার চেষ্টা করছে। তীব্র শীতের কারণে বীজতলা নষ্ট হয়ে গেছে। আমরা সবরকম পরামর্শ দিয়েছি।

 

Print Friendly

Related Posts