ভূমিকম্পে নিহত ২ শতাধিক

মেট্রো নিউজ : আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়েছে। এতে পাকিস্তানে অন্তত ১৫২ জন ও আফগানিস্তানে ১২ স্কুলছাত্রীসহ অন্তত ৬৩ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন অনলাইন ও বার্তা সংস্থা এএফপি।

এছাড়া দেশ দুটিতে আরও কয়েক শ’ ব্যক্তি আহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এএফপি (রাত ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত) জানিয়েছে, পাকিস্তানে ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৫২ ছাড়িয়েছে। দেশটির উত্তরাঞ্চলের উপজাতি অধ্যুষিত এলাকায় অন্তত ২৮ জন, উত্তর-পশ্চিমাঞ্চলে ২০ জন, গিলগিট-বালতিস্তানে ৩ জন এবং পাকিস্তানশাসিত কাশ্মিরে অন্তত একজন প্রাণ হয়েছে।
এছাড়া আফগানিস্তানে ১২ জন স্কুলছাত্রীসহ অন্তত ৬৩ জন নিহত হয়েছে বলে জানিয়েছে এএফপি। আফগান কর্মকর্তাদের বরাতে ওই প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পের সময় দেশটির উত্তরাঞ্চলীয় তালোকান শহরের একটি স্কুল থেকে হুড়োহুড়ি করে বের হতে গিয়ে পদদলিত হয়ে মৃত্যু হয়েছে ১২ ছাত্রীর।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, বাংলাদেশ সময় সোমবার বিকেল ৩টা ৯ মিনিটে এই ভূকম্পন অনূভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৫।
পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের অনলাইন সংস্করণের খবরে জানানো হয়, প্রথমে ৭ দশমিক ৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এরপর ওই এলাকায় ৪ দশমিক ৮ তীব্রতার আরেকটি ভূকম্পন অনুভূত হয়।
পাকিস্তানের করাচি, লাহোর, ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, কোয়েটা, কোহাত ও মালাকান্দসহ উত্তরাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। এতে অনেক ভবন ও বাড়ি ধসে পড়েছে। এ ছাড়া পাহাড়ি এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে।
পাকিস্তানের সোয়াতের একটি হাসপাতালে ভূমিকম্পে আহত ১৯৪ জন ও পেশোয়ারের আরেকটি হাসপাতালে শতাধিক আহত ব্যক্তিকে ভর্তি করা হয়েছে বলে প্রাথমিক খবরে জানানো হয়।
Print Friendly, PDF & Email

Related Posts