৭ বছর পর আজ বরিশাল মহানগর আ’ লীগের সম্মেলন

খান মাইনউদ্দিন, বরিশাল : বরিশাল মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আজ। দীর্ঘ ৭ বছর পর অনুষ্ঠিতব্য ত্রি-বার্ষিক এই সম্মেলনকে ঘিরে এখন বরিশাল নগরী নৌকার মিছিল-শ্লোগান ও কর্মী সমর্থকদের নগরীতে রুপ নিয়েছে।

বরিশাল বিভাগজুড়ে তাকিয়ে আছে মহানগর আওয়ামী লীগের কমিটির দিকে। এখানকার নেতৃত্বের ওপর নির্ভর করে বরিশাল বিভাগের আওয়ামী লীগের চালচিত্র।

বেলা ১১টায় সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আমির হোসেন আমু এমপি। প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। উপস্থিত থাকবেন সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ এমপি, আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত মেজর হাফিজ মল্লিক, আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পদক শাম্মি আহম্মেদ, সদস্য গোলাম কিবরিয়া চিনু, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমসহ বরিশাল বিভাগের শীর্ষ নেতা, এমপি ও জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন ঘিরে ইতিমধ্যে পাঁচজনের নাম বিভিন্ন পদে আলোচনায় রয়েছে। এরমধ্যে সভাপতি পদে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম এমপি, ও সাধারণ সম্পাদক পদে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নাম শোনা যাচ্ছে। তবে সমস্ত কিছু আজ পরিস্কার হবে এই সম্মেলনের মধ্য দিয়ে।

ওদিকে গতকাল শনিবার বিকেল চারটায় সম্মেলনের সার্বিক পরিস্থিতি তুলে ধরে সম্মেলন মঞ্চে সংবাদ সম্মেলন করেছে প্রস্তুতি কমিটির আহবায়ক গোলাম আব্বাস চৌধুরী দুলাল।

এবারের সম্মেলন মঞ্চ স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু উদ্যানে। সম্মেলনে নৌকার অদলে তৈরী করা হয়েছে মঞ্চটি। কয়েক দফায় উদ্যান পরিদর্শণ করেছেন স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ নেতারা।
জানা গেছে, স্বাধীনতার পক্ষের দল বাংলাদেশ আওয়ামী লীগের বরিশাল মহানগর শাখার সম্মেলন ঐতিহাসিক দিন ৮ ডিসেম্বর বরিশাল মুক্ত দিবসে সম্পন্ন করার দিন-ক্ষণ নির্ধারণ করা হয়। নেতারা জানিয়েছেন, বঙ্গবন্ধু উদ্যানে আজ সমবেত হবেন প্রায় ২৫ হাজার কাউন্সিলর, ডেলিগেট, কর্মী-সমর্থক ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মী।
জানা গেছে, ২০১২ সালের ২৭ ডিসেম্বর সর্বশেষ বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়। ওই সম্মেলনে বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র শওকত হোসেন হিরন সভাপতি ও আফজালুল করিম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। শওকত হোসেন হিরনের মৃত্যুর পর মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি গঠন করা হলেও সেক্ষেত্রে সম্মেলন বা ভোটাভুটি হয়নি। ওই সম্মেলনের ৪ বছর পর ২০১৬ সালের ২০ অক্টোবর অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলালকে সভাপতি ও অ্যাডভোকেট এ.কে.এম জাহাঙ্গীরকে সাধারণ সম্পাদক করে মহানগর আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়। গত ১৯ অক্টোবার মহানগর আওয়ামী লীগের এ কমিটির মেয়াদ শেষ হয়েছে। সে হিসেবে টানা সাত বছর পরে বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন হচ্ছে। এরআগে বরিশাল নগরীর ৩০টি ওয়ার্ডের কমিটি গঠন করা হয়েছে।
জানা গেছে, ব্যালট বা কণ্ঠভোট কোন মাধ্যমে কমিটি গঠন হবে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না। যদি ভোট হয় তাহলে ৩৭১ জনের ভোটে এবারের নেতা নির্বাচিত হবেন।

Print Friendly

Related Posts