রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম, দুঃখ প্রকাশ মন্ত্রীর

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ প্রতিনিধি: স্বাধীনতা বিরোধী রাজাকারদের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম থাকায় আবারও দুঃখ প্রকাশ করলেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ,ক,ম মোজাম্মেল হক। সেই সাথে মন্ত্রণালয় স্বউদ্যোগে তালিকা  সংশোধন করার কথাও বলেছেন তিনি । তবে তিনি বলেছেন স্বাধীনতা বিরোধীদের নামের তালিকা অবশ্যই প্রকাশ করা হবে।

বুধবার মানিকগঞ্জে  মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এই কথা বলেন। তিনি বলেন স্বাধীনতা বিরোধীদের নামের তালিকা প্রকাশের দাবি দীর্ঘ দিনের।   রাজাকারদের তালিকা প্রকাশ করার উদ্যোগ নিয়ে আমি বল্লার চাকে হাত দিয়েছি। একটি বিশেষ মহল এতে ক্ষুব্ধ হয়েছে।

“এতদিন পর রাজাকারের তালিকা প্রকাশ ষড়যন্ত্র’ বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের এই বক্তব্য উল্লেখ করে  মন্ত্রী বলেন এতে তাদের আঁতে ঘা লেগেছে। তারা সবকিছুতেই ষড়যন্ত্র দেখে। তিনি বলেন তারা ২৫ বছর ক্ষমতায় ছিল। এসময় স্বরাস্ট্র মন্ত্রনালয়ে কাগজপত্রে কারচুপি হতে পারে তা ঘুনাক্ষরে আমরা কল্পনাও করতে পারিনি। এটা আমাদের ইচ্ছকৃত ভুল ছিলনা। তবে যাচাই না করায় আমাদের একটা ভুল হয়ে গেছে। যে কারনে আমারা একট হোঁচট খেয়েছি।

মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারদের তালিকায় থাকায় তিনি দুঃখ প্রকাশ করে বলেন আমার নাম থাকলেও আমি দুঃখ পেতাম। যে মুক্তিযোদ্ধাদের নাম ভুল করে এসেছে আমরা স্বউদ্যোগে তাদের নাম প্রতাহার করে নেব। তিনি বলেন পরবর্তিতে রাজাকারদের নামের তালিকা প্রস্তুত করতে আরও সাবধান হবেন।

পরে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, এই তালিকা মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় প্রস্তুত করেনি। স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে পেনড্রাইভে সংগ্রহ করা তালিকা হুবহু প্রকাশ করা হয়েছে। আরেক প্রশ্নের উত্তরে তিনি সমন্বয়হীনতার কথা স্বীকার করে বলেন এই কারনেই আজকে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার তোবারক হোসেন লুডুর সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিজয় মেলা উদযাপন কমিটির সভাপতি গোলাম মহিউদ্দিন আহম্মেদ, মেয়র গাজী কামরুল হুদা সেলিম, আব্দুল মজিদ ফটো প্রমুখ।

Print Friendly

Related Posts