বাংলাদেশ ক্যান্সার সোসাইটি হসপিটালকে আলট্রাসাউন্ড মেশিন দিলো ফ্রেশ টিস্যু

বিশ্বজুড়ে ব্রেস্ট ক্যান্সার এক নীরব ঘাতক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পরিসংখ্যান অনুযায়ী, সারা বিশ্বে বছরে প্রায় ২১ লক্ষ এবং শুধুমাত্র বাংলাদেশে ১৫ হাজারেরও বেশি মানুষ ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। প্রাথমিক পর্যায়ে এই রোগ সনাক্তকরণ ও চিকিৎসা গ্রহণ অনেকাংশেই জীবন রক্ষা করতে পারে। এর জন্য প্রয়োজন জনসচেতনতা।

দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)-এর জনপ্রিয় ব্র্যান্ড ‘ফ্রেশ টিস্যু’, গত মার্চ মাসে ‘বিশ্ব নারী দিবস ২০২২’-এ ‘ফ্রেশ বাংলাদেশ’ নামে মাসব্যাপী একটি বিশেষ ক্যাম্পেইন চালায়।

ক্যাম্পেইনটিতে টেকনাফ থেকে তেঁতুলিয়া জনসচেতনতা গড়ে তোলার পাশাপাশি একজন ডাক্তার ও একজন সনোলজিস্ট নিয়ে মোবাইল ক্লিনিক (ক্যারাভ্যান)-এর মাধ্যমে বিভিন্ন জেলায় ফ্রি ব্রেস্ট স্ক্রিনিং কার্যক্রম পরিচালনা করা হয়।

মাসব্যাপী এ ক্যাম্পেইন-এর মাধ্যমে প্রায় ১,০০০ জন নারীকে বিনামূল্যে ফ্রি ব্রেস্ট স্ক্রিনিং সেবা প্রদান করা হয়, যাদের মধ্যে ১১০ জনের অস্বাভাবিকতা পাওয়া যায়।

এই ক্যাম্পেইন-এর অংশ হিসেবে এবার ফ্রেশ টিস্যু, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি হসপিটাল অ্যান্ড ওয়েলফেয়ার হোম-এ প্রদান করেছে একটি আলট্রাসাউন্ড মেশিন।

শনিবার (১৩ আগস্ট) উক্ত হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানে এমজিআই-এর সম্মানিত ডিরেক্টর ব্যারিস্টার তাসনিম মোস্তফা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে আলট্রাসাউন্ড মেশিন-টি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

এ সময় তিনি বলেন, “আমরা চাই, ফ্রেশ বাংলাদেশ উদ্যোগটি এখানেই থেমে না যাক এবং এর উপকারিতা মানুষ পেতে থাকুক। তাই এই ক্যাম্পেইন-এর আলট্রাসাউন্ড মেশিনটি বাংলাদেশ ক্যান্সার সোসাইটি হসপিটাল অ্যান্ড ওয়েলফেয়ার হোম-এ প্রদান করতে পেরে আমরা খুবই আনন্দিত”।

বাংলাদেশ ক্যান্সার সোসাইটি-এর সম্মানিত ডিরেক্টর প্রফেসর ডা. এম.এ হাই-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন প্রজেক্ট ডিরেক্টর প্রফেসর ডা. গোলাম মহিউদ্দিন ফারুক।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, এমজিআই-এর সিনিয়র জেনারেল ম্যানেজার (ব্র্যান্ড) কাজী মো. মহিউদ্দিন, সিনিয়র ডিজিএম (সেলস, এমপিপিএমএল) মো. ইয়াছিন মোল্লা এবং হাসপাতালের ডাক্তারবৃন্দ, প্রেস ও মিডিয়ার প্রতিনিধিরা।

Print Friendly

Related Posts