‘মুক্তিবাহিনী ও মিত্র বাহিনীর আত্মদানের সম্মান রক্ষায় শেখ হাসিনার পাশে থাকবে ভারত’

“৭১-এ মুক্তিবাহিনী ও মিত্র বাহিনীর বীরত্বময় আত্মদানের সম্মান ও গৌরব রক্ষায় শেখ হাসিনার সরকারের পাশে থাকবে ভারত সরকার। মুক্তিযুদ্ধে উভয় দেশের বীরদের পবিত্র রক্তের বন্ধন আমাদের দু দেশের সম্পর্কের মূল ভিত্তি।”

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শ্রী অজিত দোভালের সাথে দিল্লীর সরদার প্যাটেল ভবনে গত বৃহস্পতিবার (৮ নভেম্বর) বাংলাদেশের বিসিএস মুক্তিযোদ্ধা ও মুজিব নগর অফিসার ও কর্মচারী সমিতির সভাপতি মোহাম্মদ মুসার সাক্ষাতকালে তিনি উপরোক্ত মন্তব্য করেন।

উক্ত সাক্ষাতকালে ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব শ্রী বিনয় মোহন ক্ষত্রিয় আলোচনায় যোগ দেন এবং উভয় দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে তাঁরা আলোচনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে পদ্মাসেতু সহ সমৃদ্ধির ও সাফল্যের যে নব অধ্যায়ের সূচনা হয়েছে এবং বীর মুক্তিযোদ্ধা, শহীদ পরিবার ও সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য কল্যানমূলক যেসব কর্মসূচী চালু হয়েছে সে সব বিষয়ে মোহাম্মদ মুসা তাঁদেরকে ব্রীফ করেন।

শ্রী অজিত দোভাল সানন্দে সন্তোষ প্রকাশ করে বলেন, “ভারত ও বাংলাদেশের লক্ষ লক্ষ শহীদের রক্তে রঞ্জিত বাংলাদেশের মাটিকে সন্ত্রাস মুক্ত ও ধর্মান্ধমুক্ত করার মাধ্যমে ভারত ও বাংলাদেশের নিরাপত্তা বিধান করার কৃতিত্বের জন্য ভারত সরকার ও ভারতের জনগণ শেখ হাসিনার সরকারকে সর্বাত্মকভাবে সমর্থন দিচ্ছে। মুক্তিযুদ্ধের মহত্তম আর্দশ রক্ষাকারী হিসেবে তাঁর সরকারের পাশে দৃঢ় ও অটলভাবে থাকবে ভারত সরকার।”

বাংলাদেশে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দুষ্প্রাপ্যতার বিষয় তুলে ধরে জনাব মুসা ভারত থেকে চাল, আটা, গম, চিনি, পিয়াজ ইত্যাদি রপ্তানীর অনুরোধ জানান এবং রাশিয়া থেকে ভারত সরকারের আমদানী করা জ্বালানী তেল বাংলাদেশে সরবরাহের জন্যও তিনি আকুল আবেদন জানান।

বাংলাদেশের জনগণের জন্য নিত্য প্রয়োজনীয় ভারতীয় দ্রব্য সামগ্রী সরবরাহে ভারতের আগ্রহ ব্যক্ত করে এবং রাশিয়া থেকে আমদানীকৃত জ্বালানীর অংশ বাংলাদেশকেও দেবার বিষয়ে বিচেনা করা যেতে পারে বলে মন্তব্য করে শ্রী দোভাল বলেন “বাংলাদেশকে স্থিতিশীল রাখতে ভারত সরকার সর্বোচ্চ ভূমিকা পালন করবে কারণ, বাংলাদেশ এই উপ-মহাদেশে ভারতের সর্বশ্রেষ্ঠ বন্ধু ও নিরাপত্তার সর্বোচ্চ গুরুত্বপূর্ণ অংশীদার। বাঙালী জাতির জনক শেখ মুজিবুর রহমান ও ভারতের জাতির জনক মহাত্মা গান্ধী যে বিশ্ব শান্তির ও অধিকার বঞ্চত জনগণের মুক্তির সংগ্রামের জন্য তাঁদের জীবন উৎসর্গ করেছেন সেই একই লক্ষ্য ও মিশনে শেখ মুজিবের সুযোগ্য কন্যা মৌলিক অবদান রেখে চলেছেন বলে উল্লেখ করে শ্রী দোভাল বলেন, “বাংলাদেশকে উন্নতির নতুন সোপানে পৌঁছে দেবার জন্য বিশ্ব নেতৃবৃন্দ শেখ হাসিনার দূরদর্শী ও সৃজনশীল নেতৃত্বের ভূয়ষী প্রশংসা করছেন। বিশ্ব নেতৃবৃন্দের সাথে ভারতবাসী ও ভারত সরকার শেখ হাসিনার নেতৃত্বকে সুদৃঢ়ভাবে সমর্থন দিয়ে যাবে।”

‘৭১ এর মুক্তিযুদ্ধে ভারতের মিত্রবাহিনীর মহান বীরযোদ্ধাদের আত্মদানের ও অবদানের স্বীকৃতি স্বরূপ রাজধানী ঢাকার বুকে বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে একটি মনুমেন্ট নির্মাণ করা হচ্ছে বলে জনাব মুসা আলোচনা কালে তাঁদেরকে অবহিত করলে নিরাপত্তা উপদেষ্টা শ্রী দোভাল ও পররাষ্ট্র সচিব শ্রী ক্ষত্রিয় উভয়ে গভীর সন্তোষ প্রকাশ করে বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সুগভীর শ্রদ্ধা নিবেদন করেন।

Print Friendly

Related Posts