স্রোতে’র আয়োজনে প্যারিসে অনুষ্ঠিত হল সাহিত্য আসর

সাহিত্যের ছোটোকাগজ স্রোতে’র আয়োজনে প্যারিসের একটি হলে অনুষ্ঠিত হল নববর্ষের সূচনা সাহিত্য আসর।

১১ জানুয়ারি বুধবার সন্ধ্যায় কবি বদরুজ্জামান জামানের সঞ্চালনায় আসর অনুষ্ঠিত হয়। আসরে স্বঅনূদিত কবিতা, স্বরচিত কবিতা, ছড়া, গল্প এবং প্রবন্ধ পাঠে অংশগ্রহণ করেন- কবি আবু জুবায়ের, কবি ও চলচ্চিত্র নির্মাতা আমীরুল আরহাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, ছড়াকার লোকমান আহমেদ আপন, কবি বদরুজ্জামান জামান, প্রাবন্ধিক মুহাম্মদ গোলাম মুরশেদ, আবৃত্তিশিল্পী মুনির কাদের, সাহিত্যানুরাগী আব্দুল হামিদ, সাহিত্যানুরাগী মোহাম্মেদ আহমেদ সেলিম, কবি মেরি হাওলাদার, সংগীতশিল্পী সুমেকার প্রমুখ।

সন্ধ্যা ৬ টায় আসর শুরু হয় শেষ রাত নয়টায়। টানা তিন ঘণ্টাব্যাপী আসরের সমাপ্তি ঘটে আপ্যায়ন ও শিল্পী সুমেকারের সঙ্গীতের মাধ্যমে।

আসরে পঠিত কবিতা, ছড়া, গল্প, প্রবন্ধের উপর তুমুল আলোচনা সমালোচনায় আসর জমে উঠে। পঠিত লেখার উপর কবি আবু জুবায়ের, কবি ও চলচ্চিত্র নির্মাতা আমীরুল আরহামের প্রাতিষ্ঠানিক আলোচনা-সমালোচনা সাথে অংশগ্রহণ করেন উপস্থিত সকলেই।

আলোচনায় উঠে এসেছে- আমাদের সাহিত্যেকে বিশ্ব সাহিত্যে আরো বেশি তুলে ধরার জন্য বিশ্ব সাহিত্যের কোথায় কি হচ্ছে তা জানার জন্য পাঠে মনোনিবেশ করতে হবে। বাংলা সাহিত্য আর বিশ্ব সাহিত্যের মধ্যে সংযোগ স্থাপনের তাগাদা সবাইকে অনুভব করতে হবে। বিশেষ করে ফরাসি সাহিত্যের সাথে আমাদের সংযোগ স্থাপন খুবই প্রয়োজন। মৌলিক রচনার সাথে আমাদেরকে অনুবাদ নিয়ে কাজ খুবই প্রয়োজন ।

ছোটোকাগজ স্রোতের এই সাহিত্য আসরের ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য উপস্থিত সকলেই স্রোতের প্রতি আহবান জানান।উপভোগ্য এই আসরে পাঠ এবং আক্ষরিক ও তাত্ত্বিক আলোচনা-সমালোচনায় উপস্থিত সকলের মধ্যে আত্মিক সাহিত্যোত্তেজনা সৃষ্টি হয়। তারপর সময়ের বৃত্ত আর রাত্রির ঘনত্ব তিন ঘণ্টার দীর্ঘত্বকে আর দীর্ঘ হতে দেয়নি সৃষ্ট আত্মিক সাহিত্যোত্তেজনা নিয়েই সকলে ফিরে যান আপন নীড়ে।

Print Friendly

Related Posts