৩০ শতাংশ কমানো হয়েছে হজ প্যাকেজ

হজ প্যাকেজ এ বছরের স্থানীয় হজ যাত্রীদের জন্য গত বছরের তুলনায় ৩০ শতাংশ কমানো হয়েছে। সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় এর আন্ডারসেক্রেটারি ডাক্তার অমর বিন রেদা আল মাদাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয়ভাবে ঘোষিত হজ প্যাকেজের এখন পর্যন্ত ৯০ শতাংশ হজ প্যাকেজ বিক্রি হয়েছে বলে তিনি স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন। স্থানীয় সেবা প্রদানকারী সংস্থাগুলির সুপারিশ এর ভিত্তিতে মিনা, মুজদালিফা আরাফা ক্যাম্পে প্রদত্ত পরিষেবার ধরন অনুযায়ী এই সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া নিয়ম অনুযায়ী হজ প্যাকেজের মূল্য অগ্রিম পরিশোধ করার কথা থাকলেও এ বছর স্থানীয় ভাবে হজে অংশগ্রহণকারীরা তিনটি কিস্তির মাধ্যমে তাদের হজের খরচ পরিশোধ করতে পারবেন বলে জানিয়েছেন তিনি জানা গেছে।

নতুন নিয়ম অনুযায়ী হজ যাত্রীদের অবশ্যই নিবন্ধনের ৭২ ঘণ্টার মধ্যে বাছাইকৃত প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের স্থান নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারি (৭ রজব) মধ্যে ও শেষ ৪০ শতাংশ অর্থ ২৩ জানুয়ারির (৩ শাওয়াল) মধ্যে দেওয়া যাবে।

সময় মত অর্থ পরিশোধ না করা হলে নিবন্ধন বাতিল হয়ে যাবে।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে গত তিন বছর সীমিত হাজীদেরকে নিয়ে হজ অনুষ্ঠিত হলেও এবছর থেকে সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

সৌদি হজ ও ওমরা মন্ত্রী ড. তৌফিক আল রাবিয়াহ সৌদি প্রেস এজেন্সিকে জানিয়েছেন বিধি-নিষেধ এবং বয়সসীমা তুলে নেয়ার কারণে হজ যাত্রীদের সংখ্যা মহামারীর আগের পরিসংখ্যানে ফিরে আসবে।

উল্লেখ করোনা মহামারীর আগে সারা বিশ্ব থেকে প্রায় ২.৫ মিলিয়ন মুসলমান পবিত্র হজ পালনের জন্য পবিত্র শহর মক্কায় জমায়েত হয়েছিলেন।

Print Friendly

Related Posts