২৪৫ প্রস্তাব নিয়ে শুরু হচ্ছে ডিসি সম্মেলন

নতুন বছরের শুরুতেই অনুষ্ঠিত হচ্ছে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। আগামী ২৪ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এবার ডিসি সম্মেলন ২৪৫ প্রস্তাব নিয়ে শুরু হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

রোববার (২২ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে ডিসি সম্মেলন এর বিষয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

তিনি জানান, এবারের সম্মেলনে মোট ২৬টি অধিবেশন থাকবে। এর মধ্যে ২০টি অধিবেশন থাকবে বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে। এসব অধিবেশনের জন্য জেলা প্রশাসকেরা মোট ২৪৫টি প্রস্তাব জমা দিয়েছেন। সর্বোচ্চ ২৩টি প্রস্তাব জমা পড়েছে স্বাস্থ্যসেবা সংক্রান্ত। ভূমি সংক্রান্ত প্রস্তাব জমা পড়েছে ১৫টি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এবারের সম্মেলনে সর্বোচ্চ অগ্রাধিকার পাবে ভূমি ব্যবস্থাপনার বিষয়টি। এ ছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম জোরদারকরণ, দুর্যোগ ব্যবস্থাপনা এবং ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমের মতো বিষয়গুলো নিয়েও আলোচনা হবে।

তিনি আরও জানান, গতবারের সম্মেলনে মোট ২৪২টি প্রস্তাব জমা পড়েছিল। এর মধ্যে ১৭৭টি প্রস্তাব বাস্তবায়ন হয়েছে।

করোনাভাইরাস মহামারির কারণে দুই বছর ডিসি সম্মেলন হয়নি। এরপর গত বছর ১৮-২০ জানুয়ারি ডিসি সম্মেলন হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি ওই সম্মেলনের উদ্বোধন করেন।

তবে এবার সরাসরি উপস্থিত হয়ে ডিসি সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শপলা হলে তিনি সম্মেলনের উদ্বোধন করবেন।

Print Friendly

Related Posts