ডরপ’র প্রতিষ্ঠাতা ও মাতৃবন্ধু এএইচএম নোমান’র ৭৭তম জন্মদিন উদযাপন

ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পুওর-ডরপ’র প্রতিষ্ঠাতা ও মাতৃবন্ধু এএইচএম নোমান’র ৭৭তম জন্মদিন ডরপ ও তালুকদার ফাউন্ডেশনের উদ্যোগে ডরপ কেন্দ্রীয় কার্যালয়ে উদযাপন করা হয়।

বুধবার (১ ফেব্রুয়ারি) অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডরপ’র প্রাক্তন চেয়ারম্যান আজহার আলী তালুকদার (অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব), ডরপ’র উপ-নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ যোবায়ের হাসান, তালুকদার ফাউন্ডেশনের প্রতিনিধিবৃন্দ, ডরপ’র কেন্দ্রীয় কার্যালয়ের সকল কর্মকর্তাবৃন্দ।

এদিন ছিলো আজহার আলী তালুকদারেরও জন্মদিন। দু’জন ব্যক্তিত্বের জন্মদিন যৌথভাবে পালন করা হয়।

প্রথমেই দোয়া পাঠ করে ফুল দিয়ে অভ্যর্থনা করা হয় এবং জন্মদিনের কেক কাটা হয়।

জনাব নোমান ও জনাব তালুকদারদের জন্মদিনের শুভেচ্ছা ও অভিব্যক্তি ব্যক্ত করেন আহমেদ হোসেন, মিজানুর রহমান, শায়লা আখতার, তালুকদার ফাউন্ডেশনের জেরিন লুবনা সুপ্তি, শাহাদাত হোসেন, দুলাল প্রমুখ।

প্রত্যেকেই তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তাঁর কাজ, দৃঢ়তা, দূরদর্শিতা, দর্শন, কাজের ফলাফল এবং এখনে এই ৭৬ বছর বয়সে তাঁর কর্ম ব্যস্ততার কথা তুলে ধরেন।

অনুষ্ঠান চলাকালে ভারতের নিখিল ভারত হরিজন সেবক সংঘ (১৯৩২ সালে গান্ধী প্রতিষ্ঠিত) এর সভাপতি শঙ্কর কুমার স্যন্যাল সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত হয়ে শুভেচ্ছা জানান। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি নোমান সাহেব যে কাজ করে যাচ্ছেন তা শুধুমাত্র বাংলাদেশ বা ভারত বর্ষে নয়, ভারত বর্ষের বাইরেও ছড়িয়ে যাক। মহাত্মা গান্ধীর উত্তরসুরী হিসবে উনার কাজ আমি দেখে এসেছি। স্বপ্ন মা’দের সুখ শান্তির জন্য তিনি যে কাজ করে যাচ্ছেন তা আমি নিজের চোখে দেখে এসেছি। আজকের দিনে এমন একজন সোলজার, সাইনটিষ্ট, অধ্যাপনা, সমাজ গঠনের কারিগর নোমান সাহেবকে আমার অন্তরের অন্তঃস্থল থেকে শুভেচ্ছা। সামাজের নিপীড়িত, সবার পিছে, সবার নীচে, সর্ব হারাদের মাঝে – তিনি আছেন। তাঁর স্বপ্ন মা’দের কাছে আমি গিয়েছি, আমি দেখেছি, দেখেছি তাদের ঘর-বাড়ী এবং আলোচনা করার সুযোগ আমার হয়েছে। আমি অনুভব করেছি এই কাজের আরো ব্যপকভাবে ছড়িয়ে দেয়ার প্রয়োজনীয়তা আছে। তাতে সমাজের প্রকৃত মঙ্গল হবে, প্রকৃত কল্যাণ হবে। আপনারা যারা মাতৃবন্ধু নোমান সাহেবের সাথে আছেন তাদেরকে আমার অন্তরের অন্তঃস্থল থেকে প্রীতি, ভালবাসা ও শুভেচ্ছা জানাচ্ছি।

এছাড়া ডরপ এবং তালুকদার ফাউন্ডেশনের আরো অনেকই এএইচএম নোমানের বিষয়ে অনুভূতি ব্যক্ত করেন।

সবশেষে জনাব নোমানের সহধর্মীনি ডা. রাজিয়া বেগম বলেন, ‘আমি গর্বিত। আল্লাহ যেন উনাকে দীর্ঘায়ু দান করেন।’

এএইচএম নোমান তাঁর বক্তৃতায় সকলের দোয়া কামনা করেন। সংবাদ বিজ্ঞপ্তি

Print Friendly

Related Posts