কবি নির্মলেন্দু গুণের বানানো বাড়ি

শাহ মতিন টিপু : কবি নির্মলেন্দু গুণ বুড়িগঙ্গার ওপারে কামরাঙ্গীর চরে একটি বাড়ি নির্মাণ করছেন। জীবনের পড়ন্ত বেলায় নিজের প্রায় সবটুকু সময়ই এই নির্মাণযজ্ঞ নিয়ে ব্যস্ত থাকছেন। কবিতার মতই বাড়ি নির্মাণ এখন তার মগজজুড়ে। এটা এখন তার ধ্যান ও জ্ঞাণ। আর সেটা কতখানি তা তার দেওয়া ফেসবুক স্ট্যাটাসই বলে দেয়।

গতকাল তিনি ফেসবুকে নির্মাণাধীন বাড়ির ছবিটি পোষ্ট করে যে স্ট্যাটাসটি দেন তা এ রকম- ‘বুড়িগঙ্গা নদীতীরে, কামরাঙ্গীর চরের নয়া গাঁও-এ নির্মাণাধীন এই দ্বিতল বাড়িটি সমাপ্তির পথে। আমাকে দিয়ে জগতের কত অসাধ্য, কত অভাবনীয় কাজ যে সম্পন্ন হয়েছে, হচ্ছে এবং আরও হবে– ভেবে অবাক মানি।

অচিরেই এই বাড়িটিতে আশ্রয় পাবে এমন কিছু মানুষ- যাদের ঢাকায় তো নয়ই, গ্রামেও কোনো নিজগৃহ ছিলো না। অনেকের অর্থ সাহায়্যে এই অবিশ্বাস্য কর্ম আমার দ্বারা সম্ভব হয়েছ। তাঁদের সকলের প্রতি আমি কৃতজ্ঞ।

আমার আর বড় কবি হওয়ার সাধ নেই, সাধ্যও নেই হয়তো। আমি যেন বাকি জীবন দুঃখী মানুষের কল্যাণে, তাদের পাশে দাঁড়াতে পারি- আমার জন্য সেটাই হবে সঙ্গত প্রার্থনা।

নয়াগাঁও
৫/১১/১৫

bari2

ফেসবুকে দেওয়া কবির স্ট্যাটাসে লাইক ও মন্তব্য পড়েছে এ লেখা পর্যন্ত ৬১৭ জনের। কবি অনেকের মন্তব্যের জবাবও দিয়েছেন। (অবশ্য এ কাজটি তিনি সব সময়ই করে থাকেন) তার নির্মাণাধীন বাড়ি সম্পর্কে ‘কবির বাড়ি’ মন্তব্য করলে, নির্মলেন্দু গুণ একজনের মন্তব্যের জবাবে লেখেন-

‘কবির বাড়ি নয়, কবির বানানো বাড়ি বলতে পারেন। আপাতত আমি এর মালিক হলেও অচিরেই আমি দানপত্রের মাধ্যমে এই বাড়িটি কয়েকজনকে দান করবো। তারাই এ বাড়িটির মালিক হবে।’
আসলে এটাই হচ্ছে একজন প্রকৃত কবির স্বভাব। বিষয়-আশয় কোনো কালেই কবিদের মোহগ্রস্থ করতে পারেনি।

 

-রাইজিংবিডি

 

Print Friendly, PDF & Email

Related Posts