পিকনিকসহ বিভিন্ন অনুষ্ঠানে গাড়ি ব্যবহারে নিতে হবে পারমিশন

পিকনিকসহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানের জন্য রিজার্ভ করা গাড়ির অস্থায়ী রুট পারমিট নিতে হবে। পারমিট না নিয়ে চলাচল করলেই পুলিশ মামলা দেবে।

এ বিষয়ে কঠোর হচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। এরই মধ্যে অস্থায়ী রুট পারমিট নেওয়ার বিষয়ে ৯ দফা নির্দেশনা সংবলিত একটি আদেশ জারি করেছে ট্রাফিক বিভাগ। এসব দফা মেনে অস্থায়ী রুট পারমিট নিতে বলা হয়েছে।

জানা যায়, নগরীর যানজট নিরসনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ নানা প্রচেষ্টা অব্যাহত রেখেছে। তবুও যানজটের মাত্রা দিনদিন বাড়ছে। এর কারণ হিসাবে দেখা যায়, পারমিট ছাড়া যানবাহন বিভিন্ন রুটে ঢুকে পড়ে।

রিজার্ভ লেখা কিংবা সামনে একটি ব্যানার টানিয়ে বিভিন্ন সড়কে চলতে থাকে এসব যানবাহন। ট্রাফিক সংশ্লিষ্টরা জানিয়েছেন, পারমিট ছাড়া হঠাৎ বিভিন্ন রুটে ঢুকে পড়া যানবাহন যানজটের সৃষ্টি করছে। তাছাড়া রুট পারমিট ছাড়া চলাচল করা আইনসিদ্ধ নয়।

সূত্র জানিয়েছে, অস্থায়ী রুট পারমিট ছাড়া কোনো যানবাহন নির্ধারিত রুটের বাইরে চলাচল করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ট্রাফিক বিভাগ।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান শনিবার বলেছেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং ব্যাংক-বিমাসহ আর্থিক প্রতিষ্ঠানের পিকনিকের জন্য ব্যবহার করা পরিবহণের অস্থায়ী রুট পারমিট নিতে হবে। নতুবা আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বিভিন্ন রাজনৈতিক সমাবেশের জন্য রিজার্ভ করা গাড়ির রুট পারমিট নিতে হবে কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্ধারিত রুটের বাইরে রিজার্ভে অন্য রুটে কোনো যানবাহন চলাচল করতে হলে অস্থায়ী রুট পারমিট নিয়েই চলাচল করতে হবে। তিনি জানান, যানজট নিরসনে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

ট্রাফিক সূত্র জানায়, অস্থায়ী রুট পারমিট নতুন নয়। এর আগেও বনভোজনসহ এ জাতীয় বিভিন্ন অনুষ্ঠানের জন্য অস্থায়ী রুট পারমিট নিতেন অনেকেই। তবে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন না। এ কারণে শর্ত জুড়ে দিয়ে আদেশ জারি করা হয়েছে।

১৬ ফেব্রুয়ারি ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে ৯টি শর্ত মেনে অস্থায়ী রুট পারমিটের জন্য আবেদন করতে বলা হয়েছে।

আদেশে যেসব বিষয় উল্লেখ করা হয়েছে তা হলো-আবেদনপত্র অবশ্যই পুলিশ কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তর, ৩৬ শহিদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, ঢাকা-১০০০ বরাবর পাঠাতে হবে। আবেদনে উল্লিখিত গাড়িগুলোর রেজিস্ট্রেশন সনদপত্র ও ফিটনেস সনদপত্রের ফটোকপি অবশ্যই সংযুক্ত করতে হবে। অস্থায়ী রুট পারমিটের আবেদনপত্র ভ্রমণের ৩ দিন আগে ওই ঠিকানায় জমা দিতে হবে।

আবেদনপত্র অবশ্যই সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানের নির্দিষ্ট প্যাডে করতে হবে।

আবেদনকারীর পূর্ণ নাম, ঠিকানা ও আবেদনকারী/প্রতিনিধির মোবাইল নম্বর আবেদনপত্রে অবশ্যই উল্লেখ থাকতে হবে। অস্থায়ী রুট পারমিট শুধু আবেদনে উল্লিখিত সময়ের জন্য প্রযোজ্য হবে। ডিএমপি ট্রাফিক বিভাগ প্রদত্ত অনুমোদনপত্র ভ্রমণের সময় গাড়ির চালকের কাছে সংরক্ষিত থাকতে হবে।

প্রয়োজনে সড়কে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে দেখাতে হবে। কর্তৃপক্ষ প্রদত্ত অস্থায়ী রুট পারমিট যে কোনো সময় বাতিলের অধিকার সংরক্ষণ করবে। অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

Print Friendly

Related Posts