একুশে স্মারক সম্মাননা ২০২৩ পেলেন মাতৃবন্ধু এএইচএম নোমান

সন্দীপনা সাংস্কৃতিক ফোরাম বাংলাদেশ কেন্দ্রীয় সংসদ-চট্টগ্রাম কর্তৃক সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য সেবায় অনন্য অবদানের জন্য ২১ ফেব্রুয়ারি চট্টগ্রাম প্রেস ক্লাবে এসআর রহমান মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠানে মাতৃবন্ধু এএইচএম নোমানকে একুশে স্মারক সম্মাননা ২০২৩ প্রদান করা হয়।

মাতৃবন্ধু জনাব নোমান শারীরিক অসুস্থতার জন্য উপস্থিত না থাকায় তার পক্ষে একুশে স্মারক সম্মাননা গ্রহণ করেন মো. জহিরুল আলম, সিনিয়র রিসার্চ অফিসার ও ভোলা ডেভেলপমেন্ট ফোরাম’র প্রধান সমন্বয়ক, ডরপ’র শৌল বৈরাগী, মো. ফিরোজ আহমেদ এবং আকবর হোসেন।

আরো যারা বিভিন্ন অবদানের জন্য একুশে স্মারক সম্মানে ভূষিত হলেন তারা হলেন: চট্টলবীর কাজেম আলী মাষ্টার, অধ্যাপক ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া, পার্থসারথী ঝা (ভারত), সাহিত্যিক হাজ্বী মো. আলতাফ উদ্দিন মন্ডল (ভারত), সঞ্চিতা তালুকদার এবং ডা. এম মুক্তাদির। একুশে আলোচনায় অংশগ্রহণ করেন সন্দীপনা কেন্দ্রীয় ফোরামের ও ওপার বাংলা থেকে উপস্থিত অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটির সাধারণ সম্পাদিকা দেবকন্যা সেন এবং সভাপতিত্ব করেন ঘাসফুল এনজিও’র চেয়ারম্যান ড. মঞ্জুর উল আমিন চৌধুরী।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এপার ওপার বাংলায় একটি সীমানা দিয়ে ভাষা, সাহিত্য ও মুক্ত চিন্তাকে আলাদা করা যায় না। আমরা একই ভাষাভাষী ও সংস্কৃতির মানুষ। দীনেশচন্দ্র সেনের রচনা ও সংগ্রহে পশ্চিম বাংলার চেয়ে এ বাংলায়ই বেশী কাজ হয়েছে।

সভাপতি ভাষা সমৃদ্ধিতে নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহবান জানান এবং সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান শেষ করেন।

Print Friendly

Related Posts