নবীনগর উপজেলায় কোন অবৈধ ড্রেজার চলবে না: ইউএনও একরামুল ছিদ্দিক

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৬ ড্রেজার মেশিন জব্দ, গ্রেফতার ৫

জ, ই বুলবুল, নবীনগর: ব্রাহ্মণবাড়িয়া নবীনগরে ফসলি জমি রক্ষায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধ ড্রেজার মেশিন জব্দসহ ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার কাইতলা দক্ষিণ ইউনিয়নের কাইতলা, গোয়ালী এলাকার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার একরামুল সিদ্দিক।

অভিযানকালে,কসবা উপজেলার ইশাননগরের ফরহাদ মিয়ার ২টি,মেহেরী আইয়ৃুব নবীর ২ টি,কাইতলার শফিক মিয়ার ২টি ড্রেজার মেশিন জব্দ করা হয়। এ সময় ৫ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত সবাই ড্রেজার শ্রমিক, ময়মনসিংহের ধোবাউড়ার বাসিন্দা।

জানা যায়, নবীনগর উপজেলার কাইতলা দক্ষিণ ইউনিয়নের বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে ভূমিদস্যুরা নির্বিঘ্নে শত শত একর ফসলী জমির মাটি কেটে অন্যত্রে বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। মাটি ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করে অনুমতিবিহীন ৪০ থেকে ৫০ ফুট গভীর করে মাটি কাটায় আশেপাশের ফসলি জমিগুলো এমনিতেই ভেঙে পড়ছে। এতে করে বেশির ভাগ সাধারণ কৃষক বাধ্য হয়ে কমমূল্যে ফসলি জমি বিক্রি করে নিঃস্ব হচ্ছেন। বিগত কয়েক বছরে উপজেলায় অন্তত কয়েক হাজার একর ফসলি জমি ধ্বংস করে দিয়েছে ভূমিদস্যুরা। সাধারণ কৃষকের অভিযোগ ও কৃষি জমি রক্ষার্থে প্রশাসন মাঝে মধ্যে অভিযান পরিচালনা করে জেল জরিমানাসহ ড্রেজার জব্দ করলেও কোন কাজে আসছে না। কারণ প্রভাবশালীরা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বিভিন্ন রাজনৈতিক প্রভাব খাটিয়ে এরা পুনরায় অবৈধ ড্রেজার পরিচালনা করছে। ইতিমধ্যেই নবীনগরের বেশ কয়েকজন রাঘববোয়ালদের অবৈধ ড্রেজার জব্দ করে প্রশংসা কুড়িয়েছে বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামুল ছিদ্দিক।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার একরামুল ছিদ্দিক জানান, সাধারণ কৃষকের ফসলি জমি রক্ষার্থে অভিযান পরিচালনা করা হয়েছে, এ অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly

Related Posts