‘শনিবার বিকেল’ অবশেষে আলোর মুখ দেখছে, তবে দেশে নয়

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’। অনেক আগে সিনেমাটির নির্মাণকাজ শেষ হয়েছে। বেশকিছু আন্তর্জাতিক পুরস্কারও লাভ করেছে এটি। কিন্তু বাংলাদেশে সেন্সর বোর্ডে এর ছাড়পত্র নিয়ে তৈরি হয় জটিলতা। অবশেষে আলোর মুখ দেখছে সিনেমাটি তবে দেশে নয়, আমেরিকায়।

আগামী ১০ মার্চ যুক্তরাষ্ট্র ও কানাডার প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে এই সিনেমাটি। ভারতের প্রতিষ্ঠান রিলায়েন্স এন্টারটেইনমেন্টের মাধ্যমে মার্কিন মুলুকে সিনেমাটি পরিবেশনা করছে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট পিটিই লিমিটেড (সিইপিএল)।

এরই মধ্যে আমেরিকার বিভিন্ন দোকানে, দেয়ালে শোভা পাচ্ছে তার ‘শনিবার বিকেল’র পোস্টার।

এ নিয়ে ফারুকী শনিবার (৪ মার্চ) নিজের সোশ্যাল হ্যান্ডেলে কয়েকটি স্থিরচিত্র শেয়ার করেছেন। সেখানে দেখা গেলো, বিভিন্ন দোকানের দরজায়, দেয়ালে ও সিনেমা হলের সম্মুখে ‘শনিবার বিকেল’র পোস্টার টানানো হয়েছে।

বিষয়টি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে ফারুকী বলেন, ‘সিনেমার পোস্টারের মতো এমন নস্টালজিক আর যাদুকরি কিছু আছে কিনা আমি জানি না। পাড়ায় পাড়ায় পোস্টার দেখে আমাদের রক্তে নাচন লাগতো। এখনো এতো বছর পরে এসেও, ইন্ডাস্ট্রিতে এতো দিন কাজ করার পরেও পাড়ার দোকানে-দোকানে, দেয়ালে-দেয়ালে পোস্টার আমার মনে সিনেমার নেশা ধরায়। সকাল সকাল এই ছবিগুলো পাঠানোর জন্য রিলায়েন্স এন্টারটেনমেন্টের সুমিত দাকে ধন্যবাদ। ধন্যবাদ আমাকে আমার ছোটবেলায় টাইম ট্র্যাভেল করানোর জন্য।’

‘শনিবার বিকেল’র দৃশ্য ফারুকী জানান, যুক্তরাষ্ট্র ও কানাডায় মুক্তির জন্য ‘শনিবার বিকেল’র প্রাথমিক হল তালিকা পেয়েছেন। তবে তা চূড়ান্ত করে সোমবার (৬ মার্চ) নাগাদ দর্শককে জানাতে চান।

শনিবার বিকেলের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ফিলিস্তিনের ইয়াদ হুরানি, ভারতের পরমব্রত চ্যাটার্জি প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল এবং জার্মানির ট্যান্ডেম প্রোডাকশন।

Print Friendly

Related Posts