ডব্লিউএইচআরডি সভাপতি শাহ্ শহীদ এখন বাংলাদেশে

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মানবাধিকার সংগঠন ওয়ার্ল্ড হিউম্যান রাইট্স ডেভেলপমেন্ট (ডব্লিউএইচআরডি) ইউএসএ’র প্রতিষ্ঠাতা সভাপতি শাহ্ শহীদুল হক (সাঈদ) সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে এক সংক্ষিপ্ত সফরে ঢাকায় এসেছেন।

বাংলাদেশে অবস্থানকালে তিনি সরকারি বেসরকারি পদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করবেন।

এছাড়া মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা ও সার্বভৌমত্বকে আমেরিকানদের সামনে তুলে ধরতে সংস্থাটি এই প্রথমবারের মত ‘বাংলাদেশ ডে’ প্যারেডের আয়োজন করতে যাচ্ছে। ঐতিহাসিক এই প্যারেডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানোসহ সরকারের উচ্চ মহলে মানবাধিকার বিষয়ে আলাপ-আলোচনা করাও তাঁর এই সফরের মূল লক্ষ্য।

উল্লেখ্য, বাংলাদেশের যেকোন মানবিক সংকটকালে সংস্থাটি যথাসাধ্য সহযোগিতা করে আসছে। সিডরে হতাহত ও ক্ষতিগ্রস্তদেও সাহায্যার্থে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে আর্থিক অনুদান, পুরান ঢাকার নিমতলীতে ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারবর্গকে সহায়তা প্রদান, সাভারের রানা প্লাজা ট্র্যাজেডি হতাহত শ্রমিকদের সাহায্যার্থে অনুদান প্রেরণ ছাড়াও সংস্থাটি যুক্তরাষ্ট্র প্রবাসীদের অধিকার সংরক্ষণ, বয়স্ক ভাতা ও আধুনিক প্রজন্মের যুবক-যুবতীদের মধ্যে আত্মহত্যা প্রতিরোধে সেমিনারের আয়োজন করা ইত্যাদি বিষয়ে অগ্রনী ভূমিকা পালন করে আসছে। এছাড়াও দেশের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা প্রতিহত করতে নানাধরণের প্রচারমূলক কর্ম পরিচালনা করে থাকে।

শাহ্ শহীদুল হক তার কর্ম ও দক্ষতায় মানবাধিকার অ্যামবাসেডর হিসেবে যুক্তরাষ্ট্র সরকারের উর্ধতন মহল থেকে সম্মান স্বরূপ সাইটেশন, প্রকলেমেশন, প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষরিত হোয়াইট হাউজ থেকে প্রেসিডেন্টসিয়াল অ্যাওয়ার্ড অব অনারে ভূষিত হয়েছেন। প্রেস বিজ্ঞপ্তি।

Print Friendly

Related Posts