মহান স্বাধীনতা, ৫৩ বছরে পদার্পণ করল বাংলাদেশ

মহান স্বাধীনতার ৫৩ বছরে পদার্পণ করল বাংলাদেশ। ১৯৭১ সালের আজকের এই দিনে পৃথিবীর বুকে স্বাধীন অস্তিত্বের জানান দেয়া বাংলা আজ বিশ্বের বিস্ময়।

ইতিহাসের নৃশংসতম এক হত্যাযজ্ঞ শেষে বাংলার পূর্ব আকাশে উঁকি দেয় রক্তরাঙা সূর্য। দিনের আলোয় ফুটে ওঠে ক্ষত-বিক্ষত বাংলার পথ প্রান্তর। ভীতবিহ্বল মানুষ দেখলো সারি সারি স্বজনের মৃতদেহ। শুরুটা সেখান থেকেই। শোষণ আর বৈষম্যের যাতাকলে পিষ্ট বাঙালি দমে যাওয়ার পাত্র নয়। ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা পাওয়া মাত্র মৃত্যুকে তুচ্ছজ্ঞান করে গড়ে তোলে প্রতিরোধ। দীর্ঘ ৯ মাসের যুদ্ধ, সংগ্রাম, মৃত্যু, লাঞ্ছনা ও চরম আত্মত্যাগের মাধ্যমে ছিনিয়ে আনে তার হাজার বছরের কাঙ্ক্ষিত বিজয়।  ত্রিশ লাখ প্রাণের বিনিময়ে বাংলা বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়ায়।

শূন্য থেকে যাত্রা শুরু করা বাঙালির পরের গল্পটা শুধুই এগিয়ে যাওয়ার। নানা পিছুটান, ষড়যন্ত্র সত্বেও স্বাধীনতা পরবর্তী পাঁচ দশকে বাঙালির অর্জন বিস্ময় জাগিয়েছে সারা বিশ্বে। বিগত এক দশকের অবকাঠামোগত উন্নয়ন, অর্থনৈতিক অগ্রগতিসহ সামগ্রিক অগ্রযাত্রা দৃষ্টান্ত স্থাপন করেছে।

দীর্ঘ এই পথচলায় অর্থনৈতিক অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করলেও বিশেষজ্ঞরা বলছেন, অসাম্প্রদায়িক-ধর্মনিরপেক্ষ বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন পূরণ আজো অধরাই রয়ে গেছে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ৫৩তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দারিদ্র্য-ক্ষুধামুক্ত স্মার্ট ও সোনার বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার করে দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন।

স্বাধীনতা দিবসের এক বার্তায় তিনি বলেন, ‘বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে। আসুন আমরা জাতির পিতার আদর্শে অনুপ্রাণিত হয়ে দারিদ্র্য ও ক্ষুধামুক্ত ‘সোনার বাংলাদেশ’ গড়ে তুলি। বাংলাদেশ হবে একটি স্মার্ট দেশ।’

৫১-সেকেন্ডের শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আসসালামুআলাইকুম, আমি স্বাধীনতা দিবস উপলক্ষে দেশে এবং বিদেশে অবস্থানরত সকল বাংলাদেশী নাগরিককে আমার আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।’

মহান স্বাধীনতা দিবসে তিনি মহান মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

তিনি বলেন, ‘২৩ বছরের রাজনৈতিক সংগ্রাম ও নয় মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা বিজয় অর্জন করেছি এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে একটি স্বাধীন ও সার্বভৌম দেশ পেয়েছি।’

‘ভাল থাকুন, সুস্থ থাকুন’ বলে প্রধানমন্ত্রী তাঁর বার্তাটি শেষ করেছেন ।

অডিও-ভিজ্যুয়াল বার্তাটি দেশের প্রতিটি মোবাইল ফোন ব্যবহারকারীর কাছে পাঠানো হয়েছে এবং অনলাইন প্ল্যাটফর্মসহ বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়।

Print Friendly

Related Posts