আর্জেন্টিনার জার্সিতে মেসির ১০০ গোলের রেকর্ড

ইতিহাসের তৃতীয় ফুটবলার হিসেবে দেশের হয়ে শততম আন্তর্জাতিক গোলের মাইলফলক স্পর্শ করেছেন আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি। মেসির আগে ইরানের আলী দাইয়ে এবং পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদো ১০০তম গোলের মাইলফলকে নাম লিখিয়েছিলেন।

বুধবার (২৯ মার্চ) নিজেদের মাঠ সান্তিয়াগো দেল এস্তেরোতে ম্যাচের ২০তম মিনিটে জিওভান্নি লো সেলসোর পাস থেকে ডান পায়ের শটে ক্যারিয়ারের ১০০তম গোলের দেখা পান আর্জেন্টাইন এই মহাতারকা।

এদিন ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কুরাসাওয়ের মুখোমুখি হয়েছিল বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। আর ক্যারিয়ারের শততম গোলের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে মাঠে নেমেছিলেন ৩৫ বছর বয়সী মেসি। আর্জেন্টিনার জার্সি গায়ে ১০০তম গোলের দেখা পেতে পিএসজির এই ফরোয়ার্ডের ১৭৪ ম্যাচ লেগেছে।

যদিও রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসির আগে ইরানের সাবেক স্ট্রাইকার দাইয়ি ১৪৮ ম্যাচে ১০৯ গোল করেছিলেন। ২০০৪ সালে নিজের ক্যারিয়ারে গোলের সেঞ্চুরি করেছিলেন তিনি। আর ১৯৮ ম্যাচে ১২২ গোল নিয়ে তালিকায় শীর্ষে আছে পর্তুগিজ মহাতারকা। ২০২০ সালে গোলে সেঞ্চুরি করেছিলেন সিআর সেভেন।

দেশের হয়ে ২০০৬ সালের মার্চে ১৭ বছর বয়সে প্রথম গোল করেছিলেন মেসি। যদিও ওই প্রীতি ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে গিয়েছিল লে আলবিসেলেস্তেরা।

আন্তর্জাতিক ক্যারিয়ারে মেসি বলিভিয়ার বিপক্ষে সবচেয়ে বেশি আটটি গোল করেছেন। এরপরই যৌথভাবে আছে উরুগুয়ে এবং ইকুয়েডর। এই দুই দলের বিপক্ষেই ছয়টি করে গোল করেছেন বিশ্ব ফুটবলের এই জাদুকর। কিন্তু কাতারের বিপক্ষে দুইবার খেললেও কোনো গোলের দেখা পাননি মেসি।

শততম গোলের মধ্যে মেসি ৫৪টি করেছেন প্রীতি ম্যাচে। আর ২৮টিই আবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে। তবে কোপা আমেরিকা ও বিশ্বকাপে মেসি সমান ১৩টি করে গোল করেছেন।

এদিকে ঘরের মাঠে শুক্রবার (২৪ মার্চ) প্রীতি ম্যাচে চোখ ধাঁধানো ফ্রি-কিকে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ক্যারিয়ারের ৮০০তম গোলের দেখা পেয়েছিলেন মেসি।

Print Friendly

Related Posts