সাতক্ষীরায় কার্বাইড মেশানো বিপুল আম ধ্বংস করলো র‌্যাব

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরায় কার্বাইড দিয়ে পাকানো ৮ হাজার কেজি আম জব্দ করেছে র‌্যাব-৬ সাতক্ষীরা ক্যাম্প। এ সকল আম ঢাকায় পাঠানো হচ্ছিলো। শহরের বাঁকাল এলাকায় জব্দ করা আম বুলডোজার মেশিনের চাকায় পিষে বিনষ্ট করা হয়।

রোববার (১৭ এপ্রিল) রাত ১১টা থেকে ২টা পর্যন্ত টানা তিন ঘণ্টার এই অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-৬ সাতক্ষীরার কোম্পানি কমান্ডার মেজর জে.এম. গালিব।

জানা গেছে, রোববার রাতে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার জিরেন গাছা থেকে দুই ট্রাক ভর্তি করে এসব আম ঢাকায় নিয়ে যাচ্ছিলো জয়েন্ট ট্রান্সপোর্ট নামের একটি প্রতিষ্ঠান। এসময় সাতক্ষীরা শহরের বাঁকাল ট্রাকস্ট্যান্ড সংলগ্ন এলাকা থেকে ট্রাকসহ আমগুলো আটক করে র‌্যাব। এরপর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল আমিন বুলডোজার মেশিনের চাকায় পিষে আমগুলো বিনষ্ট করেন।

অভিযানে সদর উপজেলা কৃষি অফিসার মো. মনির হোসেন ও র‌্যাব-৬ সাতক্ষীরার সদস্যরা উপস্থিত ছিলেন।

কোম্পানি কমান্ডার মেজর জে.এম. গালিব বলেন, দুই ট্রাকসহ আটক করা ৮ হাজার কেজি আমের বাজার মূল্য সাড়ে ৬ লক্ষ টাকা।

তিনি বলেন, আমের মৌসুম শুরুর আগেই অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় রাসায়নিক দ্রব্য মিশিয়ে আম পাকিয়ে বিক্রি করছেন। এসব অপরিপক্ক আম ঢাকায় পাঠাচ্ছেন তারা। এই আমগুলো বাজারজাত করতে এখনো যথেষ্ঠ সময় বাকি আছে। বাইরে থেকে পাকা মনে হলেও আমগুলো আসলে অপরিপক্ক। রাসায়নিক দিয়ে কাঁচা আম পাকানো হয়েছে। এই আম মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

সাতক্ষীরা কৃষিস্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, জেলা প্রশাসন কৃষি বিভাগের বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের আগে ভালো জাতের আম বাজারে ঢুকতে পারবে না। আমের জাত অনুযায়ী নির্ধারিত সময়ের আগে আম পাড়ার বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হুমায়ূন কবির জানান, রোববার (১৬ এপ্রিল) জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সাতক্ষীরায় নিরাপদ আম বাজারজাতকরণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামি ১২ মে গোবিন্দভোগ, ২৫ মে হিমসাগর, ১ জুন ল্যাংড়া ও ১৫ জুন আম্রপালি গাছ থেকে আম সংগ্রহ ও বাজারজাত করণের দিন নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, নির্ধারিত সময়ের পূর্বে কেউ গাছ থেকে আম সংগ্রহ করলে বা কার্বাইড ও কেমিক্যাল মিশিয়ে অপরিপক্ক আম বাজারজাত করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Print Friendly

Related Posts