মাতারবাড়িতে এলো ইতিহাসের সবচেয়ে বড় জাহাজ, দেখতে ভিড়

কক্সবাজারের মহেশখালী মাতারবাড়ির গভীর সমুদ্র বন্দরের জেটিতে এসে ভিড়েছে দেশের ইতিহাসে সবচেয়ে বড় পণ্যবাহী জাহাজ এমভি অউসু মারো। এটি দেখতে বন্দরে বিভিন্ন প্রান্তর থেকে মানুষ এসে ভিড় করছেন।

এমভি অউসু মারো মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ৮০ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে এসেছে।

বন্দরসূত্রে জানা যায়, মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে বন্দরে নোঙর করা এটি দেশের সবচেয়ে বড় পণ্যবাহী জাহাজ। জাহাজটি ২৩০ মিটার দীর্ঘ এবং এর গভীরতা ১৪ মিটার। এর আগে চলতি মাসের ১৩ এপ্রিল ইন্দোনেশিয়া থেকে ৮০ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি।

এদিকে বন্দর হিসেবে গড়ে ওঠার আগেই মাতারবাড়িতে ১১২টি জাহাজ ভিড়েছে। মূলত এসব জাহাজে বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি এসেছিলো। এবারই প্রথম নিয়ে আসা হলো তাপ বিদ্যুৎকেন্দ্রে ব্যবহারের কয়লা। মাতারবাড়ি সমুদ্র বন্দরকে বিশ্বের কাছে গভীর সমুদ্র বন্দর হিসেবে স্বীকৃত করে তুলতে পৃথিবীর অন্যতম বৃহৎ এই জাহাজটির অনায়াসে ভেড়া ছিলো একদিকে যেমন চ্যালেঞ্জ তেমন অন্যদিকে সাফল্যও বটে। এর মধ্য দিয়ে মাতারবাড়ির গভীর সমুদ্র বন্দর নিয়ে মানুষের স্বপ্ন আরো একধাপ এগিয়ে গেছে।

মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হায়দার জানান, এ যাবৎ কালে মাতারবাড়ি সমুদ্রবন্দরে ভেড়া এমভি অউসু মারো হলো সবচেয়ে বড় জাহাজ। এটি দেখতে বিভিন্ন প্রান্তর থেকে মানুষ ভিড় করেছে।

 

Print Friendly

Related Posts