চার্লস’র অভিষেক আজ, যোগ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তৃতীয় চার্লস আজ শনিবার (৬ মে) ব্রিটেনের রাজা হিসেবে মুকুট পরবেন। তার রাজ্যাভিষেক উপলক্ষে নানা আয়োজন করা হয়েছে। প্রথমবারের মতো অভিষেকের দিন রাজার প্রতি আনুগত্যের শপথ নেওয়ার বিধান রয়েছে সব শ্রেণির মানুষের।

এর মাধ্যমে তার রাজা হওয়ার ৭০ বছরের অপেক্ষার অবসান হচ্ছে। তিনি ১৯৫৩ সালে ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকার হয়েছিলেন। রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠান তার মা রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক অনুষ্ঠানের চেয়ে সংক্ষিপ্ত ও কম জাঁকজমকপূর্ণ হবে। স্থানীয় সময় সকাল ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এই অভিষেক অনুষ্ঠান শুরু হবে। সেখানে ৭০০ বছরের পুরোনো ব্রিটিশ রাজ সিংহাসনে আসীন হবেন রাজা তৃতীয় চার্লস। রাজা ও কুইন কনসর্টকে রাজমুকুট পরানো হবে। ব্রিটিশ রাজার অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যে লন্ডন পৌঁছেছেন বিশ্ব নেতারা। এই অনুষ্ঠানে ২০৩টি দেশের প্রতিনিধি, প্রায় ১০০টি দেশের সরকার প্রধান, বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্য-সহ দুই হাজারের বেশি অতিথি যোগ দেবেন। এছাড়া লন্ডনে হাজির থাকবেন বিভিন্ন দেশের ৩০ হাজারের বেশি পর্যটক। বিভিন্ন গণমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে রাজার অভিষেক অনুষ্ঠান, যা দেখতে পারবেন বিশ্বের কোটি কোটি মানুষ।

রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিদেশি প্রতিনিধিদের জন্য রাজা তৃতীয় চার্লসের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় শুক্রবার (৫ মে) বিকেলে লন্ডনের বাকিংহাম প্যালেসে বৃটেনের রাজা এবং রানির সিংহাসন আরোহণ পূর্ব এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

৭৪ বছরের রাজা তৃতীয় চার্লস তার মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ৮ সেপ্টেম্বর, ২০২২-এ গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের রাজা হন। রাজকীয় ঐতিহ্য অনুসারে জাতীয় শোক এবং বিশাল প্রস্তুতির কয়েক মাস পর একজন ব্রিটিশ রাজার রাজ্যাভিষেক অনুষ্ঠিত হয়।

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠিত হবে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। অনুষ্ঠানে আয়ারল্যান্ড, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, জাপান, হাঙ্গেরি এবং অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে দ্বিপাক্ষিক সফর এবং যুক্তরাষ্ট্র সফরের পর রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার (৪ মে) রাত ১১টা ৪৯ মিনিটে লন্ডনে পৌঁছান। লন্ডন থেকে মঙ্গলবার (৯ মে) সকালে ঢাকা ফিরবেন তিনি।

Print Friendly

Related Posts