পঙ্কজ ভট্টাচার্য ছিলেন নিপীড়িত নির্যাতিত মানুষের বন্ধু ll ভোলায় স্মরণ সভায় বক্তাগণ

সদ্য প্রয়াত প্রচীন রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যের স্মরণে ভোলায় অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তাগণ বলেন, পঙ্কজ ভট্টাচার্য ছিলেন নিপীড়িত ও নির্যাতিত মানুষের বন্ধু। তারা বলেন, ভোলাসহ দেশের যেখানেই ব্যাপকহারে নিপীড়ন নির্যাতনের ঘটনা ঘটেছে পঙ্কজ ভট্টাচার্য সেখানেই ছুটে গেছেন।

তারা ২০০১ সালে নির্বাচন উত্তর ভোলার লর্ডহার্ডিঞ্জ, চরপাতা ও আলীনগর ইউনিয়নে যে ধর্ষণ, লুট ও অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে তার কিছু বর্ণনা তুলে ধরে বলেন, তখনকার সময় (২০০১ নির্বাচন) নির্বাচিত সাংসদ বা পুরোনো সাংসদ কেউই পঙ্কজ বাবুদের আগে ঘটনাস্থলে যাননি। প্রায় একই সময়ে নির্যাতিতদের পাশে সাহস যোগাতে আসা ডঃ কামাল হোসেন, এ্যাডভোকেট সুলতানা কামাল, ডঃ অজয় রায় প্রমুখদেরও বক্তাগণ স্মরণ করেন।

সভায় সভাপতিত্ব করেন সম্মিলিত সামাজিক আন্দোলন ভোলা জেলা সভাপতি মোবাশ্বির উল্লাহ চৌধুরী। সভায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক কামরুল হাসান, সুফিয়া আক্তার, গোলাম মাহমুদ ও সত্যরঞ্জন মিত্র প্রমূখ।

আলোচনা সভায় পঙ্কজ ভট্টাচার্যের আত্মজীবনী মূলক গ্রন্থ জীবন থেকে পাঠ এর অংশবিশেষ পড়ে শোনান কলেজ ছাত্রী বুশরা আক্তার মাইশা।

সভাপতির ভাষনে মোবাশ্বির উল্লাহ চৌধুরী বলেন, পঙ্কজ ভট্টাচার্য আজীবন সমাজতন্ত্রী আদর্শে বিশ্বাসী ছিলেন। তিনি বিশ্বাস করতেন, সমাজতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত সর্বহারা মানুষের মুক্তি আসবে না।

Print Friendly

Related Posts