‘বিশ্ব মা দিবসে বাংলাদেশের মায়েরা’

১৪ মে বিশ্ব মা দিবস উপলক্ষ্যে ‘যে মা পদ্মা সেতু করতে পারেন, সে মা স্বপ্ন মা’ও গড়তে পারেন’ বিষয়ক আলোচনা সভা ঢাকা ডরপ হোম সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

কবি রোকেয়া ইসলামের সভাপতিত্বে লেখক নূর কামরুন নাহার’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মা’কে নিয়ে কবিতা পাঠ করেন কালিয়াকৈর’র ২০০৫ সালের প্রথম ভাতাপ্রাপ্ত মা ফিরোজা বেগম, সাহিত্যিক মোসতারি বেগম, গল্প করেন অধ্যাপক ড. সন্দিপক মল্লিক, ডরপ’র সামছুন নাহার ও গানে ডা. সিলাভানা ইসরাত প্রমুখ।

নেপাল ও আসাম থেকে প্রত্যাগত শিল্পী, সাহিত্যিক ও সামাজিক সংগঠকবৃন্দের আলোচনায় উঠে আসে বর্তমানে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকার ১২ লক্ষ মা’কে ৪ বছর মেয়াদে মাসে ৮ শ’ টাকা হারে গরীব মা ও শিশুদের ভাতা প্রদান করে থাকেন।

‘বিশ্ব মা দিবসে বাংলাদেশের মায়েরা’ ব্যানারে মুখ্য আলোচক মাতৃবন্ধু এএইচএম নোমান ‘মাতৃত্ব ও শিশু ভাতা’ চার বছর শেষ হলে তাদের টেকসই উন্নয়ন কিভাবে হবে? এর উত্তরে বলেন, ‘সোস্যাল এসিষ্টান্স প্রোগ্রাম ফর নন-এসেটার্স বা স্বপ্ন প্যাকেজ একটি হলিষ্টিক এপ্রোচ যা ভাতা প্রাপ্ত মা’দের স্বাস্থ্য, শিক্ষা, আবাসন, কর্মসংস্থান, সঞ্চয় ও পরিবেশ প্লাস নিশ্চিত করবে। দারিদ্র্যতার উৎস বন্ধ হবে। ইতিমধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত ১০ উপজেলায় পাইলটকৃত মডেল স্বপ্ন প্যাকেজ সফল বাস্তবায়ন হয়। বর্তমান ২০২৩-২৪ বাজেটে পাইলটকৃত ১০ উপজেলা কেন্দ্রিক ৩০ উপজেলায় সম্প্রসারন করার প্রস্তাব মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে অগ্রায়ণ প্রক্রিয়াধীন আছে। এসডিজি’র ১নং এজেন্ডা দারিদ্র্য বিমোচন বাস্তবায়নে স্বপ্ন প্যাকেজে বাজেট বরাদ্দের আবেদন জানাই।’

বিশ্ব মা দিবসে বাংলাদেশের মা’রা নিজের পায়ে দাঁড়ানোর পথে এগিয়ে যাক এ কামনা করে আলোচনা সভা শেষ হয়।বিজ্ঞপ্তি

Print Friendly

Related Posts