নাট্যকার মোহন খান আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগ এলামনাই এসোসিয়েশনের সম্মানিত সিনিয়র সভাপতি জনপ্রিয় নাট্যকার ও নাট্য পরিচালক মোহন খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার (৩০ মে) রাত ১১টা ৫০ মিনিটে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করে নাট্য পরিচালক মুহাম্মদ মোস্তফা কামাল রাজ জানান, মোহন খানের মস্তিষ্কে টিউমার হয়েছিলো। কিছু দিন থেকে তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

জানা গেছে, আজ বুধবার (৩১ মে) বাদ যোহর লালমাটিয়া জামে মসজিদ (বিবি মসজিদ) প্রাঙ্গণে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে এই নাট্যকার ও নাট্য পরিচালককে।

এ পর্যন্ত প্রায় ৫ শতাধিক নাটক পরিচালনা করেছেন মোহন খান। রচনা করেছেন অন্তত ২ শতাধিক নাটক।তার লেখা সাড়া জাগানো নাটক তিতির ও শঙ্খচিল প্রযোজনা করেছিলেন প্রয়াত আবদুল্লাহ আল মামুন।

দেশের নাট্য অঙ্গনে মোহন খানের বিচরণ তিন দশকের বেশি সময়ের। তিনি ১৯৮৮ সাল থেকে নাটক নির্মাণ করেন। সবশেষ তিনি নাটক নির্মাণের পাশাপাশি এটিএন বাংলায় অনুষ্ঠান বিভাগের দায়িত্ব পালন করছিলেন।

১৯৮৮ সাল থেকে দেশের টেলিভিশন নাটক পরিচালনা ও রচনায় পরিচিতি মুখ মোহন খান। এটিএন বাংলায় অনুষ্ঠান বিভাগেও কাজ করেছেন তিনি। মোহন খান পরিচালনায় আসেন ‘আমার দুধমা’ নাটক দিয়ে। এটি প্রচার হয় বিটিভিতে। এছাড়াও ‘সমুদ্রে গাঙচিল’, ‘সেই আমরা’, ‘নীড়ের খোঁজে গাঙচিল’, ‘জেগে উঠো সমুদ্র’, ‘মেঘবালিকা’, ‘দূরের মানুষ’, ‘আঙ্গুর লতা’, ‘হৃদয়পুরের গল্প’ তার আলোচিত নাটক।

Print Friendly

Related Posts