কালজয়ী গানের স্রষ্টা আনোয়ার পারভেজ-এর ১৭তম মৃত্যুবার্ষিকী

ছবি: আনোয়ার পারভেজ (প্রথমে) শাহনাজ রহমতুল্লাহ (মাঝে) ও জাফর ইকবাল (ডানে)

শাহ মতিন টিপু: আমরা ভুলতেই বসেছি জয় বাংলা বাংলার জয় সহ অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা, একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য সুরকার, সঙ্গীত পরিচালক আনোয়ার পারভেজ-এর কথা।রোববার প্রতিভাবান এই মানুষটির ১৭তম মৃত্যুবার্ষিকী।

২০০৬ সালের ১৭ জুন ৬২ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।দীর্ঘদিন ধরেই তিনি প্রস্টেট ক্যান্সারে ভুগছিলেন। ২০০৫ সালে তা তার হার্ট অবধি ছড়িয়ে পড়েছিল৷ভীষণ অসুস্থ অবস্থায় তাকে ঢাকার জাতীয় হার্ট ফাউন্ডেশনে নেয়ার পর পরই কোমায় চলে যান তিনি এবং ১৭ জুন মধ্যরাতে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন৷তাকে ঢাকার আজিমপুর কবরস্থানে দাফন করা হয়৷
বরেণ্য সুরকার আনোয়ার পারভেজ ১৯৪৪ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন।তবে তার জন্ম তারিখটি পাওয়া যায়নি। বাবা এম ফজলুল হক, মা আসিয়া হক। তার বোন এদেশের প্রখ্যাত সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ এবং প্রয়াত সুদর্শন নায়ক জাফর ইকবাল ছিলেন ছোট ভাই।জাফর ইকবালও ছিলেন কণ্ঠশিল্পী ও টপ লিড গিটারিসট। প্রয়াত এই তিন ভাই-বোন স্ব স্ব ক্ষেত্রে এদেশের সাংস্কৃতিক অঙ্গনে চির উজ্জল।

আনোয়ার পারভেজ এর সহধর্মিণী জেসমিন পারভেজ ছিলেন অভিনেত্রী।এছাড়াও চলচ্চিত্র পরিচালক ইবনে মিজান হলেন আনোয়ার পারভেজ এর মামা।

বলাবাহুল্য ২০০৫ সালে বিবিসি বাংলার জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় আনোয়ার পারভেজ সুরারোপিত ৩টি গান স্থান পেয়েছে। গানগুলো হলো- ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’ এবং ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’।

বাংলাদেশের সঙ্গীতে বিশেষ অবদানের জন্য সরকার তাকে ২০০৭ মরণোত্তর একুশে পদকে ভূষিত করে।

আনোয়ার পারভেজ সুরারোপিত বহুল জনপ্রিয় কালজয়ী গানগুলোর মধ্যে রয়েছে- আমি সাত সাগরের ওপার হতে, জয় বাংলা বাংলার জয়, একতারা তুই দেশের কথা বলরে এবার বল, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়, সে যে কেন এলো না কিছু ভালো লাগে না, এই পথে পথে আমি একা চলি, আমার খাতায় প্রতি পাতায় প্রতি কবিতায়, ইশারায় শিষ দিয়ে আমাকে ডেকো না, হয় যদি বদনাম হোক আরো ইত্যাদি।

ছোটবেলা থেকেই সঙ্গীতের প্রতি তাঁর প্রবল ঝোঁক ছিল। এক সময় প্রখ্যাত মিউজিশিয়ান করিম শাহাবুদ্দিনের সংস্পর্শে আসেন তিনি। চাঁদ আওর চাঁদনী, বাবলু ছবিতে করিম শাহাবুদ্দিনের সহযোগী সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেন তিনি। আনোয়ার পারভেজ ষাটের দশকে পেশাদার সঙ্গীত জীবন শুরু করেন, চট্টগ্রাম বেতারে সুরকার হিসেবে যোগ দেন৷ পরে ঢাকায় এসে বিভিন্ন মাধ্যমে সঙ্গীত পরিচালনা করেন। আনোয়ার পারভেজ সুরারোপিত প্রথম ছবি ‘বিন্দু থেকে বৃত্ত’ মুক্তিপায় ১৯৭০ সালে।

কালোত্তীর্ণ বহু গানের সুরকার একজন সংগ্রামী মানুষ আনোয়ার পারভেজ চলচ্চিত্রেও অনেক হিট গানের স্রষ্টা।

আনোয়ার পারভেজ যেসব চলচ্চিত্রে সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন তারমধ্যে রয়েছে- জয় বাংলা, কত যে মিনতি, ছন্দ হারিয়ে গেল, রংবাজ, বন্দিনী, শনিবারের চিঠি, দি রেইন, মাটির মায়া, কার পাপে, রূপের রাণী চোরের রাজা, জোকার, বেদ্বীন, লুটেরা, মোকাবেলা, ওমর শরীফ, সোহাগ মিলন, ডার্লিং, মধু মালতী, মানসী, বদনাম, ঘরের বউ, স্বামীর ঘর, সোনার হরিণ, তালাক, সকাল সন্ধ্যা, অভিযান, রাজিয়া সুলতানা, ঘরে বাইরে, সুখ-দুঃখের সাথী, মা-বাবা, মাটির কোলে, হিমালয়ের বুকে, ঢাকা-৮৬, জবরদস্ত, জীনের বাদশা, ছুটির ফাঁদে, মৌমাছি, সাবাশ বাঙ্গালী, বউ শাশুড়ীর যুদ্ধ, ইত্যাদি।

Print Friendly, PDF & Email

Related Posts