এইচএসসি পরীক্ষায় এক কেন্দ্রেই বহিষ্কার ৪৩, ১০ শিক্ষককে অব্যহতি

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুল কেন্দ্রে এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৪৩ শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিকালে পরীক্ষা চলাকালীন সময়ে তাদের বহিস্কার করা হয়। শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত এই তথ্য নিশ্চিত করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, বিকালে কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে সরকারি মডেল হাইস্কুল কেন্দ্রের ৫টি কক্ষে পরীক্ষা চলছিলো। এ সময় ওই কেন্দ্রে পরিদর্শনে যান তিনি। শিক্ষার্থীদের তল্লাশী করে ৪৩ জনের কাছেই নকল পাওয়া যায়। পরে তাদেরকে বহিস্কার করতে সুপারিশ করেন কেন্দ্র সচিবকে। একই সঙ্গে কেন্দ্রের ৫টি কক্ষে দায়িত্বরত ১০ জন শিক্ষককে পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ বছর ওই শিক্ষকরা পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব পালন করতে পারবেন না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, একটি পরীক্ষা কেন্দ্রর বেশিরভাগ শিক্ষার্থীই নকল করছে এই দৃশ্য তাকে খুবই অবাক করেছে। শিক্ষার্থীরা বইয়ের পাতা কেটে এনে প্রকাশ্যে দেখে দেখে লিখছিলো। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পরীক্ষা কেন্দ্রের আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুলের কেন্দ্র সচিব সানাউল্লাহ জানান, এ বছর একাদশে ২৩৭ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। তাদের মধ্যে ৪৩ জনকে বহিস্কার করা হয়েছে। মূলত ঝরে পড়া শিক্ষার্থীরাই ভর্তি হয় টেকনিক্যাল স্কুল ও কলেজে। তারা পড়ালেখায় ততোটা মনোযোগী নয়। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তার হঠাৎ অভিযান চালিয়ে শিক্ষার্থীদের বহিস্কার করার ঘটনাকে ইতিবাচক হিসেবেই দেখছেন তিনি।

 

Print Friendly, PDF & Email

Related Posts