নদীর অভাবে বিপদাপন্ন হবে দেশ

বাংলাদেশ নদী মাতৃক দেশ, নদীর পলিমাটি দিয়ে আমাদের এই দেশের জন্ম হয়েছে, মায়ের মতোই প্রতিদিন নদী এই দেশের ভূমি-প্রকৃতি, গাছপালা-তৃণ-গুল্ম, পশু-পাখি, পোকা-মাকড় এক কথায় সবকিছুকে প্রতিপালন করছে। নদী আমাদের ব্যক্তিগত, জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের সব ধরণের ব্যবসা-বাণিজ্য-উন্নয়ন-চলাচল-পরিবহন-অর্থনীতি-রাজনীতি-শিল্প-সাহিত্য-গান-সংস্কৃতির মূল চালিকাশক্তি। তাই নদী যদি বিনষ্ট হয়, তাহলে আমরাও ধ্বংসাত্মক পরিণতির দিকে ধাবিত হবো। সারাবিশ্বের সব দেশই নদীর অভাবে বিপদাপন্ন হবে। নদীমাতৃক বাংলাদেশ আরও বেশি ধ্বংস হবে। “নদী একটি জীবন্ত সত্তা” এর আইনী অধিকার নিশ্চিত করতে পারলেই দেশের নদীগুলো রক্ষা পাবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) প্রতিবছর কেন্দ্রীয়ভাবে ও আঞ্চলিক শাখাগুলোতে বিভিন্ন দাবিতে বিশ্ব নদী দিবস পালন করে আসছে।

এরই ধারাবাহিকতায় দিবসটিকে সামনে রেখে রোববার (২৪ সেপ্টেম্বর) দেশব্যাপী বাপা’র আঞ্চলিক শাখাসমূহে বিভিন্ন স্থানীয় দাবীতে বিভিন্ন কমূসূচী পালিত হচ্ছে।

বাপা মোংলা আঞ্চলিক শাখায় বাপা মোংলার শাখার আহ্বায়ক ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক নূর আলম শেখ এর সভাপতিত্বে দখল ও দূষণের কবল থেকে সুন্দরবনের প্রাণ পশুর নদীসহ সুন্দরবন অঞ্চলের নদ-নদী রক্ষার দাবীতে পশুর নদীতে নৌসমাবেশ, মানববন্ধন ও অবস্থান কর্মসূচীসহ নদী কেন্দ্রীক বিভিন্ন কর্মসূচী পালিত হয়।

বাপা কুমিল্লা আঞ্চলিক শাখায় শাখার সভাপতি অধ্যাপক ডা. মোসলেহ উদ্দীন আহমেদ এর সভাপতিত্বে গোমতী ও ডাকাতিয়াসহ কুমিল্লার সকল নদ-নদী সুরক্ষার দাবীতে কুমিল্লা ইসলামী আদর্শ বিদ্যালয়ে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ভালুকা আঞ্চলিক শাখার আয়োজনে ভালুকা প্রেসক্লাব মিলনায়তন থেকে বাংলাদেশের নদী, বাংলাদেশের প্রাণ, দেশ বাঁচাতে নদী বাঁচান এই শ্লোগানে খীরু ও সুতিয়া নদী বাঁচানোর দাবিতে একটি র‌্যালি বের হয়ে ভালুকা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে গিয়ে শেষ। র‌্যালী শেষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাপা ভালুকা আঞ্চলিক শাখার আহ্বায়ক শাহ মোহাম্মদ আশরাফুল হক জর্জ এবং সঞ্চালনা করেন শাখার সচিব কামরুল হাসান পাঠান কামাল।

পাবনার মৃতপ্রায় ইছামতি নদী খনন প্রকল্প সেনাবাহিনীর মাধ্যমে হাতিরঝিলের আদলে বাস্তবায়ন করার দাবিতে বাপা পাবনা আঞ্চলিক শাখায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করে পাবনা শাখার সভাপতি ও সঞ্চালনা করেন শাখার সাধারণ সম্পাদক মো. আব্দুল হামিদ খান।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বগুড়া আঞ্চলিক শাখার আয়োজনে রোববার সকাল ১১টায় করতোয়া নদীর পানি প্রবাহ নিশ্চিতের দাবিতে এসপি ব্রীজের নীচে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বাপা কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য ও আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক জিয়াউর রহমান।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) টাঙ্গাইল আঞ্চলিক শাখার উদ্যোগে রোববার বিকেল ৪টায় টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগার অডিটরিয়ামে লৌহজং নদী দখল ও দুষণমুক্ত করতে করণীয় শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাপা কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মহিদুল হক খান ও সাধারণ সম্পাদক আলমগীর কবির। অনুষ্ঠানে সভাপত্বি করেন বাপা টাঙ্গাইল আঞ্চলিক শাখার সভাপতি এবং সঞ্চালনা করেন সাখার সাধারণ সম্পাদক শহীদ মাহমুদ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) গাজীপুর আঞ্চলিক শাখার উদ্যোগে রোববার বিকেল ৪টায় গাজীপুর ডুয়েট, পুরকৌশল বিভাগে নদ-নদী রক্ষায় আমাদের করণীয় ও তারুন্যের ভাবনা শীর্ষক এক সেমিনার ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। অধ্যাপক ড.মো: আবদুস সালাম, অধ্যাপক পুরকৌশল বিভাগ, ডুয়েট ও পরিচালক, সেন্টার ফর ক্লাইমেট চেইঞ্জ এন্ড সাসটেনেবিলিটি রিসার্চ, এর সভাপতিত্বে এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড. মো: জাবের আহমেদ, যুগ্ম সম্পাদক, বাপা গাজীপুর শাখা, ও সহকারী অধ্যাপক, পুরকৌশল বিভাগ, মডেল ইন্সটিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি (মিস্ট) গাজীপুর। বিশ্ব নদী দিবসের প্রেক্ষিতে বাপা’র প্রণীত ঘোষণা পত্র পাঠ করেন, হাসান ইউসুফ খান, সাধারণ সম্পাদক, গাজীপুর শাখা ও যুগ্ম সম্পাদক,কেন্দ্রীয় কমিটি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন(বাপা)।

এই অনুষ্ঠানে মুল বক্তব্য উপস্থাপন করেন, অধ্যাপক ড. মো: শওকত ওসমান, অধ্যাপক পুরকৌশল বিভাগ, ডুয়েট এবং সদস্য বাপা গাজীপুর শাখা। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মো:কামাল হোসেন,ডীন পুরকৌশল অনুষদ, ডুয়েট, এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,ডা.মুহাম্মদ সালমান, ভারপ্রাপ্ত সভাপতি বাংলাদেশ পরিবেশ আন্দোলন(বাপা) গাজীপুর এবং অধ্যাপক ড. মো:আকরামুল হক, বিভাগীয় প্রধান পুরকৌশল বিভাগ ও পরিচালক – ইন্সটিটিউট অব ওয়াটার এন্ড এনভায়রমেন্ট, ডুয়েট।

Print Friendly, PDF & Email

Related Posts