জাতিসংঘের আশা, বাংলাদেশে সহিংসতামুক্ত নির্বাচন হবে

বাংলাদেশে সহিংসতামুক্ত একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে বলে আশা প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটির নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

তবে, গত ২৮ অক্টোবর বিএনপির সহিংসতা, আগুন, ভাংচুর কিংবা এরপর থেকে করা হরতাল-অবরোধে গাড়ি পোড়ানো, মানুষ হত্যা নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

স্থানীয় সময় সোমবার (৬ নভেম্বর) জাতিসংঘ সদর দফতরের নিয়মিত ব্রিফিংয়ে উঠে আসে বাংলাদেশ প্রসঙ্গ। আসন্ন নির্বাচন নিয়ে সংস্থাটির অবস্থান জানতে চেয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক। জবাবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, বাংলাদেশে সহিংসতামুক্ত একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় জাতিসংঘ।

তিনি বলেন, আমরা আশা করি, বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে। যেখানে কোনো সহিংসতা থাকবে না।

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন সংলাপের আয়োজন করলেও প্রধান বিরোধী দল বিএনপি সেই সংলাপে অংশ না নিয়ে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়েছে বলে জানান ওই সাংবাদিক। 
 
জাতিসংঘ বিষয়টি কীভাবে দেখছে জানতে চাওয়া হলে তা এড়িয়ে গিয়ে ডুজারিক বলেন, আমি বিষয়টি বিস্তারিত জানি না। একটি দল কেন সংলাপে যায়নি, তা নিয়ে কিছু বলতে পারবো না।তবে বাংলাদেশে বিপুলসংখ্যাক বিরোধী নেতাকর্মীর গ্রেফতারের ঘটনায় আবারও উদ্বেগ জানায় সংস্থাটি। যদিও তাদের গ্রেফতারের প্রেক্ষাপট কীভাবে তৈরি হলো, তা নিয়ে কোনো মন্তব্য নেই ডুজারিকের।

এমনকি গেল ২৮ অক্টোবর পুলিশ হত্যা, প্রধান বিচারপতির বাসভবনে হামলা, গাড়ি পোড়ানো, সাংবাদিক নির্যাতনের ঘটনা নিয়েও কোনো মন্তব্য করেননি জাতিসংঘ মহাসচিবের এই মুখপাত্র।

Print Friendly

Related Posts