উদীচী কানাডা’র প্রতিষ্ঠাবার্ষিকী ও বর্ষপূর্তি উদযাপন

সংস্কৃতির সংগ্রামে দ্রোহের দীপ্তি, মুক্তির লড়াইয়ে অজেয় শক্তি-এই স্লোগানকে সামনে রেখে শনিবার (১৮ নভেম্বর) বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদ উদযাপন করলো উদীচীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও উদীচী কানাডা’র ২৫তম বর্ষপূর্তি।

১৯৬৮ সালের ২৯ অক্টোবর শিল্পী-সংগ্রামী, কৃষক নেতা সত্যেন সেন, সাহিত্যিক, সাংবাদিক, প্রাবন্ধিক রণেশ দাশগুপ্ত, শহীদুল্লাহ কায়সারসহ একঝাঁক প্রগতিশীল বুদ্ধিজীবী ও তরুণের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়েছিল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। লক্ষ্য ছিল একটি শোষণমুক্ত, অসাম্প্রদায়িক, সাম্যবাদী সমাজ প্রতিষ্ঠা করা। সেই উদ্দেশ্যেই দীর্ঘ ৫৫ বছর ধরে লড়াই-সংগ্রাম চালিয়ে আসছে উদীচী। এরই ধারাবাহিকতায় ২৫ বছর আগে কানাডায় গঠন করা হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদ।

উদীচীর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার, হোপ ইউনাইটেড চার্চ, টরন্টোতে সম্পন্ন হলো এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে আজীবন সম্মাননা প্রদান করা হয়- বিদ্যুৎ রঞ্জন দে, আজিজুল মালিক, ও নুরুল আলম লালকে।

নতুন প্রজন্মকে বাংলা সংস্কৃতির প্রতি উৎসাহিত করার জন্য উদীচী গত মাসে শিশু-কিশোরদের নিয়ে নৃত্য, আবৃত্তি, সঙ্গীত, চিত্রাঙ্কন ও তবলা প্রতিযোগিতার আয়োজন করেছিল। এই অনুষ্ঠানে বিজয়ী প্রতিযোগিদের মধ্যে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানে শিশু-কিশোরদের আঁকা ছবি দিয়ে ক্যালেন্ডার উদ্বোধন করেন বিদ্যুৎ রঞ্জন দে ও মনোরঞ্জন তালুকদার।

এছাড়া উদীচী কানাডা সংসদের ওয়েবসাইট উদ্বোধন করেন আজিজুল মালিক ও স্বপন বিশ্বাস।

পরে এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোররা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। উদীচীর এই আয়োজনে কমিউনিটির সর্বস্তরের মানুষের সমাগম ঘটে।

সূত্র : রানা সুলতানা
টরেন্টো, অন্টারিও, কানাডা

Print Friendly

Related Posts