ভারতের হারে বাংলাদেশে উচ্ছ্বাস নিয়ে চঞ্চল চৌধুরী কী বলেছিলেন ?

ভারতের আহমেদাবাদে বিশ্বকাপের উত্তেজনা ও বিষাদে শুধু ভারতীয় নয়, কেঁদেছেন বাংলাদেশিরাও। তবে অনেক বাংলাদেশি ভারতের হারে উচ্ছ্বাসও প্রকাশ করেছেন। যা নিয়ে গত কদিনে সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনা হচ্ছে। বিষয়টি নিয়ে আলোচনা চলছে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমেও। এবার এই ইস্যুতে কথা বলেছেন অভিনেতা চঞ্চল চৌধুরী।

ভারতীয় সংবাদমাধ্যম আজতাক বাংলায় সাক্ষাৎকারে চঞ্চল চৌধুরী জানান, এবারের বিশ্বকাপ ফাইনালে ভারত টিমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। এদের কোনটিই বাংলাদেশি সমর্থকদের জন্য নিজেদের দেশ নয়। নিজ দেশ না থাকায় খেলায় বাংলাদেশি দর্শকদের সবারই ছিল নিজের মতো পছন্দের দল। এ পছন্দ ব্যক্তিত্ব ও রুচি অনুযায়ী গড়ে ওঠে। কখনও আবার তা বংশ পরম্পরায়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদান সবচেয়ে বেশি। তাই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার জয়ে এদেশের মানুষের উচ্ছ্বাস ভারতীয়রা ভালোভাবে দেখেনি। এ প্রসঙ্গে আজতাককে চঞ্চল বলেন, উচ্ছ্বাস প্রকাশ করাটা যার যার মতাদর্শের ওপর নির্ভর করে। যেমন ঢাকা ইউনিভার্সিটিতে পড়লেই সে ভারত সাপোর্ট করবে, পাকিস্তান সাপোর্ট করবে না কিংবা অন্য দলকে পছন্দ করবে না এমনটা কিন্তু নয়।  এটা বাস্তব। সব দেশেই এমন থাকে। বাংলাদেশেও আছে।
 
এ প্রসঙ্গে চঞ্চল আরও বলেন, বাংলাদেশে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি যেমন আছে আবার বিপক্ষের শক্তিও আছে। তাই এদেশে ভারত পাকিস্তান খেলা হলে পাকিস্তানের সমর্থকও থাকবে। এদেশে ভারত বিদ্বেষীও আছে। তবে এ দৃশ্য বাংলাদেশের সার্বিক দৃশ্য নয়।
 
খেলা হোক কিংবা রাজনীতি, কোনো দলকে পছন্দ করার ক্ষেত্রে ওই ব্যক্তির ব্যক্তিত্ব ও রুচির পাশাপাশি পারিবারিক ঐতিহ্যও কাজ করে। তাই এমন পছন্দ নিয়ে নতুন করে বলার কিছু নেই বলে মনে করেন চঞ্চল।
অভিনেতা চঞ্চলের এমন স্পষ্ট বক্তব্যে নেটিজেনদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কোনো কোনো নেটিজেন চঞ্চলের এমন স্পষ্ট বক্তব্য পছন্দ করেছেন। আবার কেউ কেউ তার এই বক্তব্যে ‘অতি ভারতপ্রেম’ বলে সমালোচনা করেছেন।
Print Friendly, PDF & Email

Related Posts