দুর্গাপূজায় আসছে উত্তমের নতুন ৫টি গানের মিউজিক ভিডিও

এবারের শারদীয় দুর্গাপূজায় অনেকদিন বাদে আসছে ’ভালোবাসার মযনা’ খ্যাত সঙ্গীতশিল্পী উত্তমের নতুন ৫টি গান। সবগুলো গানই মুক্তি পাবে মিউজিক ভিডিও আকারে শিল্পীর নিজের uttamkumar Roy নামের ইউটিউব চ্যানেল ।

এরমধ্যে ৩টি নজরুল সঙ্গীত ও দু’টি মৌলিক আধুনিক গান। যার একটিকে বলা যায় দেশের গান। সবগুলো গান শিল্পীর নিজের হোমস্টুডিওতে বানানো।

গানগুলোতে গিটার ও বাঁশি বাজিয়েছেন ও সঙ্গীতায়োজনে সহযোগিতা করেছেন যথাক্রমে মো. নাসির উদ্দীন ও জাবিউল ইসলাম। ভিডিও পরিচালনায় আলী মোস্তফা। মৌলিক গান দু’টির কথা, সুর ও সঙ্গীত উত্তমের নিজের।

গান দু’টির শিরোনাম ‘মেঘনার তীরে যেতে যেতে, মন দেয়া নেয়ার কতো গীতে’ এবং ’মেঘনা নদীর তীরে আমার সুখের ধাম সুবর্ণগ্রাম’। মহান সঙ্গীতজ্ঞ কাজী নজরুলের গান ৩টি হলো, (১) আয় মা উমা রাখবো এবার ছেলের সাজে সাজিয় তোরে (২) মাগো চিন্ময়ী রূপ ধরে আয় (৩) খড়ের প্রতিমা পুজিস রে তোরা মাকে তো তোরা পুজিসনে। গানগুলো খুব যত্ন করে তৈরি করেছেন জানিয়ে শিল্পী আশির্বাদ ব্যক্ত করে বলেন যে, সব ঘরানার শ্রোতাই এগুলো পছন্দ করবেন।

উত্তমের গান গাওয়ার শুরু ছেলেবেলা থেকেই । স্কুল থেকে বিশ্ববিদ্যালয় জীবন। সঙ্গীতশিল্পী হিসেবে সবখানেই জুটেছে সম্মান আর পুরষ্কার। উত্তমের পড়াশুনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বিষয় সমাজবিজ্ঞান। নজরুল ইন্সটিটিউট থেকে ডিপ্লোমায় প্রথম শ্রেণি প্রাপ্ত ও সরকারি এই প্রতিষ্ঠানটির নজরুলের প্রশিক্ষক হিসেবে সার্টিফিকেটধারী। এছাড়া রবীন্দ্রভারতী থেকে বিমিউজ করেছেন। বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান সব সঙ্গীতজ্ঞের কাছে তালিম নিয়েছেন । এখন নিজেও গান শেখান। উত্তম একটি বেসরকারি মহিলা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিষয়ের সহযোগী অধ্যাপক। গণমাধ্যমকর্মী হিসেবেও কাজ করছেন দীর্ঘদিন।

উত্তম বিটিভিসহ প্রায় সবগুলো বেসরকারি টিভি চ্যানলে লাইভসহ রেকর্ডেড নানা ধারার গানের অনুষ্ঠান করে নাম কুড়িয়েছেন। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে মূলত নজরুলসঙ্গীত ও আধুনিক গান করেন উত্তম। তিনি বাংলাদেশ বেতারের তালিকাভূক্ত সুরকার ও সঙ্গীত পরিচালকও। মিউজিক কম্পােজার্স সোসাইটি বাংলাদেশ এমসিএসবি’র সদস্য। নিজের লেখা ও সুর করা অনেক শ্রোতাপ্রিয় গান রয়েছে তার নিজস্ব ইউটিউব চ্যানেলে। উত্তম সঙ্গীতজনদের দৃষ্টি কেড়েছেন গভীর আবেগী গায়নভঙ্গীর অনন্যতার জন্য । সমানতালে স্টেজ শো-ও করেন। সব ধরণের সঙ্গীতেই উত্তমের আগ্রহ। শুনেনও শাস্ত্রীয় সঙ্গীত থেকে শুরু করে পাশ্চাত্য রক-ফিউশন নির্বিচারে। গানের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন তিনি। আজ আর গান গাওয়ার কোনো বিকল্পই খুঁজে পান না।

শিল্পীর অন্যতম জনপ্রিয় গানগুলাের মধ্যে ভালবাসার ময়না, আমার চোখের জলে বহে নদী, পরাণবন্ধু অন্যতম। টিভি মিডিয়া, ঢাকার বিভিন্ন মিলনায়তনে একাধিক একক সঙ্গীতানুষ্ঠান ও অর্ন্তজাল তথা ফেসবুক-ইউটিউবে কিশোরকুমার, মান্না দেসহ স্বর্ণযুগের শিল্পীদের অমর সৃষ্ট সব গান নিয়িমিত গেয়ে বেশ জনিপ্রয়তা ও দর্শক-ভালোবাসা পেয়েছেন এই শিল্পী। গানপ্রিয় দর্শক-শ্রোতা, বন্ধু-শুভাকাঙ্ক্ষী, গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্টদের শুভাশিস ও ভালবাসা চান উত্তম। আমৃত্যু গান গেয়ে যেতে চান। আশা করেন শিগগিরই মূল ধারার গান-বাজনার আরো অনুকূল পরিবেশ ফিরে আসবে প্রিয় স্বদেশে।

Print Friendly, PDF & Email

Related Posts