ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা ও মাসব্যাপি মেলা উদ্বোধন শনিবার

রাসেল হোসেন, ধামরাই: ঢাকার ধামরাইয়ে ভারতীয় উপমহাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী হিন্দু সম্প্রদায়ের শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রা ও মাস ব্যাপি মেলার উদ্বোধন করা হবে শনিবার বিকেল সাড়ে ৪টায়। উল্টো রথযাত্রা হবে ২২জুলাই রবিবার। রথযাত্রা উৎসব ও মেলা উপলক্ষে ধামরাইয়ের হিন্দু সম্প্রদায় ব্যাপক কর্মসূচী গ্রহন করেছেন।

অপরদিকে এ ঐতিহ্যবাহী রথযাত্রা নির্বিঘ্নে পালনের জন্য আইন শৃংখলা বিষয় নিয়ে ঢাকা জেলা পুলিশের পক্ষথেকে সম্প্রতি ধামরাই থানার অফিসার ইনচার্জ রিজাউল হক দিপু তার অফিস রুমে হিন্দু সম্প্রদায়সহ অন্যান্য পেশাজীবি মানুষদের সাথে মত বিনিময় করেছেন।

এ সময় পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে রথযাত্রা অর্থ্যাৎ মেলা প্রাঙ্গণ সিসি ক্যামেরার আওতায় থাকবে শুধু তাই নয় রথযাত্রার দিন প্রতিটি প্রবেশ ধারে থাকবে চেকিং নিরাপত্তা গেইট। থাকবে সাদা পোষাকে পুলিশসহ বিপুল পরিমান নিরাপত্তা কর্মী। সেইসাথে উপজেলা পরিষদের পক্ষ থেকে ও মতবিনিময় সভা করা হয়েছে।

শনিবার বিকেল ৪টার দিকে জাঁকজমকপূর্ণ পরিবেশে হিন্দু সম্প্রদায়ের রীতি অনুযায়ী শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির যুগ্ন সাধারন সম্পাদক বাবু নন্দ গোপাল এর সঞ্চালনায় ও শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির সভাপতি মেজর জেনারেল জীবন কানাই দাস (অব) এর সভাপতিত্বে উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ এম মালেক । বিশেষ অতিথি থাকবেন ঢাকা জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপার শাহ্ মিজান শাফিউর রহমান।

সম্মানিত অতিথি হিসেবে থাকছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ তমিজ উদ্দিন, পৌর মেয়র আলহাজ গোলাম কবির মোল্লা, উপজেলা নির্বাহী অফিসার আবুল কালাম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী মিলন কান্তি দত্ত ও ধামরাই থানা অফিসার ইনচার্জ রিজাউল হক (দিপু)।

রথখোলায় স্থাপিত অস্থায়ী মঞ্চে শুভ উদ্বোধনী অনুষ্ঠানে এক আলোচনা সভা শেষে প্রধান অতিথি আলহাজ এম এ মালেক আনুষ্ঠানিকভাবে প্রতিকি রশি টানের মাধ্যমে শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রার উদ্বোধন করবেন। এরপর আগত লাখো ভক্ত নর-নারী রশি টেনে বাবার বাড়ি থেকে যশোমাধবকে নিয়ে যাবে পৌর এলাকার গোপনগরের শ্বশুরালয়ে, সেখানে ৯দিন অবস্থানের পর পুনরায় বাবার বাড়িতে আনা হবে উল্টো রথযাত্রার মাধ্যমে।

এদিকে মাসব্যাপি রথ মেলাকে সফল করার লক্ষে ধামরাই থানার অফিসার ইনচার্জ মুহাম্মাদ রিজাউল হক বলেন, পুলিশের পাশাপাশি অতিরিক্ত র‌্যাব, আনসারসহ প্রতিটি গোয়েন্দা সংস্থার সদস্য নিবিড় পর্যবেক্ষনে থাকবেন। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে সদা প্রস্তুত থাকবে আমাদের পুলিশ বাহিনী।

Print Friendly

Related Posts