পাানির হাহাকার বন্ধে নদী-খাল জলাধার রক্ষার দাবী

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ পানির অন্যতম উৎস নদী-খাল, জলাভুমি। কিন্তু নদীমাতৃক বাংলাদেশের পানির অবস্থা অনেকটাই শোচনীয়। নদী-খাল, জলাভুমিগুলো দখল এবং দূষনের ফলে পানির হাহাকার ক্রমান্নয়ে বেড়েই চলছে।

এমতাবস্থায় পরিবেশ আন্দোলন মঞ্চসহ মোট ৭ সংগঠনের যৌথ উদ্যোগে আজ শুক্রবার রাজধানীর কামরাঙ্গীরচরের খোলামোড়া ঘাটে পানির হাহাকার বন্ধে নদী-খাল, জলাধার রক্ষার দাবীতে মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ এর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন নাগরিক অধিকার সংরক্ষন ফোরাম (নাসফ) এর সহ-সাধারন সম্পাদক মোঃ সেলিম, সচেতন নগরবাসী সংগঠন এর সভাপতি রোস্তম খান, সোস্যাল লিংক ফর হিউম্যান রাইটস এর সভাপতি সিরাজুল ইসলাম, সহ সভাপতি মাহবুবুল ইসলাম, স্বপ্নের সিড়িঁ সমাজ কল্যান সংস্থার সভাপতি, উম্মে সালমা, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি, আমিনুল ইসলাম টুব্বুস, লিগ্যাল ভয়েজ এর সম্পাদক আইনজীবি আজাদী আকাশ, বনলতা নারী উন্নয়ন সংস্থার সভাপতি, ইসরাত জাহান লতা, নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশনের মোঃ শাহিন, মানবাধিকার কর্মী দিদারুল আলম, সমাজ উন্নয়ন কর্মী মোঃ উজ্জল, ব্যবসায়ী হাজী বসির উল্লা প্রমূখ।

বক্তার বলেন, পানি প্রকৃতির একটি গুরুত্বপূর্ণ উপাদান। পানিই পৃথিবীকে বাঁচিয়ে রেখেছে, বাসযোগ্য রেখেছে। পানি ছাড়া প্রকৃতি, জীবন ও সভ্যতা অচল। কিন্তু নিরাপদ পানির প্রাপ্যতা ও সুষ্ঠু ব্যবহারের অভাবে প্রকৃতি তার স্বাভাবিক বৈশিষ্ট্য হারাচ্ছে এবং জীববৈচিত্র ও হুমকির মুখে পড়ছে। প্রকৃতি ও পানির অবিবেচক ব্যবহারের ফলে পানির গুণাগুণ ও পরিমাণ হ্রাস পাচ্ছে। নিরাপদ পানির অভাবে মানুষের স্বাস্থ্য ও সামগ্রিক জীবনযাত্রার ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। তাই কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে নদ-নদী, বনভূমি, জলাভূমি, পাহাড় প্রতিবেশ ব্যবস্থা সংরক্ষণে কার্যকর পদক্ষেপ গ্রহন করে পানি সংকট মোকাবেলার দাবী জানানো হয়।

Print Friendly

Related Posts