ভোলায় শিমের বাম্পার ফলন, দাম কম থাকায় হতাশ চাষিরা

জুবায়ের চৌধুরী পার্থ, ভোলা: কোন ধরনের রোগ বালাই ও পোকা-মাকরের আক্রমণ না থাকায় ভোলায় এবছর শিমের বাম্পার ফলন হয়েছে। কিন্তু বর্তমান বাজারে শিমের দাম কম থাকায় লাভ নিয়ে শঙ্কায় পড়েছে চাষিরা।

চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভোলায় গত কয়েক বছর ধরে শিমের আবাদ ভালো হওয়ায় এবছরও তারা অধিক আগ্রহী হয়ে শিম চাষ শুরু করেন। ফসলের ক্ষেতে শিমের সমারোহ। হেক্টরপ্রতি উৎপাদন বেশি হওয়ায় খরচ পুষিয়ে লাভ নিয়ে দুর্ভাবনায় শিম চাষিরা।

শিম চাষি মনোয়ার মিয়া বলেন, এবছর শিম ক্ষেতে কোন পোকার আক্রমণ নেই, ফলনও গত কয়েক বছরের ন্যায় ভালো হয়েছে। তবে স্থানীয় বাজার শিমের দাম অনেক কম।

মনপুরা উপজেলার রহমানপুর গ্রামের শিম চাষি আবদুল আলী জানান, প্রায় এক একর জমি মহাজনের নিকট থেকে লগ্নি নিয়ে এক লাখ টাকা খরচ করে শিম চাষ করেছেন তিনি। ফলন অনেক বেশি হয়েছে। কিন্তু এখন পর্যন্ত মাত্র চল্লিশ হাজার টাকার শিম বিক্রি করেছেন তিনি। শিমের বাজার মূল্য ভাল না হওয়ায় তিনি হতাশায় ভুগছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর ভোলায় শিমের আবাদ হয়েছিল ১০৫৫ হেক্টর জমিতে, আর উৎপাদন হয়েছে প্রায় ২৩ হাজার ১০০ মেট্রিকটন। এ বছর আবাদ হয়েছে ১২০৫ হেক্টর জমিতে, উৎপাদন গত বছরের চেয়েও বেশি।

তিনি বলেন, মাটি ও আবহাওয়া অনুকূলে থাকায় শিমের বাম্পার ফলন হয়েছে। এছাড়া মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা চাষিদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ ও সঠিক পরামর্শ দেওয়ার ফলে কোন ধরনের পোঁকামাকড়ের আক্রমন হয়নি।

ভোলা উৎপাদিত শিম জেলার চাহিদা মিটিয়ে ঢাকা, বরিশাল, খুলনা, চট্টগ্রাম সহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়।

Print Friendly

Related Posts