কামরাঙ্গীরচরে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে ফল উৎসব

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সমাজের সাধারণ শিশুরা পরিবারে বিভিন্ন ভাবে মৌসুমি ফল খাওয়ার সুযোগ পেলেও অনেক শিশু সেই সুযোগ থেকে বঞ্চিত। এতে করে শারীরিক পুষ্টিগুনের ঘাটতি হচ্ছে তাদের।

শুক্রবার (৩ জুলাই) বেলা ১১ টায়, রাজধানীর কামরাঙ্গীরচরে পরিবেশ আন্দোলন মঞ্চ এর উদ্যোগে সংগঠনের কার্যালয়ে “বিষমুক্ত ফল নিশ্চিত কর, সুস্থ-সবল জাতি গড়” স্লোগানে “সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে ফল উৎসব” কর্মসূচীর আয়োজন করা হয়।

পরিবেশ আন্দোলন মঞ্চের উপদেষ্টা মোশাররফ হোসাইন বাবুলের সভাপতিত্বে উৎসবে বক্তব্য প্রদান করেন সংগঠনের সভাপতি আমির হাসান মাসুদ, সহ-সভাপতি তৌহিদুল ইসলাম মাতিন, সাধারণ সম্পাদক জি.এম রোস্তম খান প্রমুখ।

বক্তারা বলেন, ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, দেহের পুষ্টি চাহিদা পূরণ করে। নিয়মিত মৌসুমী দেশি ফল খেলে মৌসুমী রোগবালাই নিয়ন্ত্রনে থাকে। বিশেষ করে ফল শিশুদের ভিটামিনের ঘাটতি পূরণ করে। এজন্য দিনে অন্তত একটি করে ফল শিশুদের খাওয়াতে হবে।

বক্তারা বলেন, করোনা মহামারীর সময়েও এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় মৌসুমি ফলে বিভিন্ন ক্যামিকেল এবং কীটনাশক ব্যবহার করে জনস্বাস্থ্যকে উচ্চ ঝুঁকিতে ফেলছে। রাসায়নিক বিষ মেশানো ফল খেয়ে মানুষ পেটের পীড়া, শ্বাসকষ্ট, অ্যাজমা, গ্যাস্ট্রিক, লিভার নষ্ট হয়ে যাওয়া, ক্যান্সারসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশু এবং বৃদ্ধরা। ভেজাল ফল বাজারজাত করে এক শ্রেণির ব্যবসায়ী হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা, অপরদিকে নানা রোগের চিকিৎসায় সর্বসান্ত হচ্ছে সাধারণ জনগণ।

উল্লেখ্য, ফল উৎসবে পর্যায়ক্রমে ৪৫ জন সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে মৌসুমী ফল বিতরণ করা হয়।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending