দ্বীপজেলা ভোলার শিল্পপ্রতিভা আবিদুল আলম

রিপন শান: দ্বীপজেলা ভোলার সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ আবিদুল আলম। বর্তমানে মেধা ও দক্ষতার সাথে ভোলা সদর উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন ।

নিজের হাতেগড়া ব্যান্ডদলের গানে ভোলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উৎসব মাতিয়ে রাখেন আবিদুল আলম । আজম খান, আইয়ুব বাচ্চু, জেমসের গান জনপ্রিয় সব রকমের গানে সিদ্ধহস্ত ভোলার এই শিল্পী।

বাংলাদেশ গ্রাম থিয়েটার অধিভুক্ত দ্বীপজেলার শীর্ষস্থানীয় নাটকদল ভোলা থিয়েটারের সাধারণ সম্পাদক হিসেবে বর্তমানে সুনামের সাথে কাজ করছেন তিনি।

আবিদুল আলম হিসাব বিজ্ঞানে অনার্স ও মাষ্টার্স করেছেন ভোলা সরকারি কলেজ থেকে । ছোটবেলা থেকেই একাধারে আবৃত্তিশিল্পী ও মঞ্চনাট্যকর্মী। নাটকের গান গাইতে গাইতে এখন পুরোদস্তুর সঙ্গীতশিল্পী হিসাবেও পরিচিতি লাভ করেছেন সারা ভোলায়।

নিজ পরিবারের সাথে আবিদুল আলম

তার বাবা প্রয়াত জেলা সমবায় অফিসার এ ইউ এম শাকীর মাহে আলম ছিলেন ভোলার নন্দিত সাংস্কৃতিক ব্যক্তিত্ব। বলতে গেলে পারিবারিকভাবেই বাবার রক্তে থেকে পাওয়া সাংস্কৃতিক সত্ত্বা তার শরীরে বহমান।

স্কুলজীবনে শিক্ষা সপ্তাহ, মৌসুমী প্রতিযোগিতাসহ উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে একাধিকবার পুরস্কৃত হয়েছেন আবিদ। কলেজ জীবনেও আবৃত্তি ও অভিনয় প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন অনেকবার।

ভোলার কালিবাড়ী রোডের ঐতিহ্যবাহী কাজি পরিবারের সন্তান আবিদ রাজনীতিতেও জড়িত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার আদর্শ। তিনি ভোলা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এবং বর্তমানে জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক।

ভোলা সদর আসনের বরেণ্য সাংসদ, ঊনসত্তরের গণঅভ্যুত্থানের মহানায়ক আওয়ামী লীগের প্রথম সারির নেতা তোফায়েল আহমেদেরও অত্যন্ত স্নেহভাজন আবিদুল আলম।

নিঃসন্দেহে মাটি ও মানুষের প্রতি ভালোবাসা এবং বহুমাত্রিক শিল্পপ্রতিভার দীপ্তি ছড়িয়ে বহুদূর এগিয়ে যাবেন এই শিল্পী।

Print Friendly

Related Posts