কূটনৈতিক পাড়ায় রেড অ্যালার্ট

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। কুটনৈতিক পল্লীসহ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও স্পর্শকাতরস্থান সমূহের নিরাপত্তা জোরদার করা হয়েছে। জানা যায়, আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

দেশব্যাপী জঙ্গি হামলার আশঙ্কা থেকেই স্পর্শকাতরস্থান সমূহের নিরাপত্তা জোরদার করা হয়েছে বলেও সূত্র নিশ্চিত করেছে। এদিকে বাংলাদেশে কর্মরত একাধিক বিদেশি কূটনৈতিক কর্মকর্তার সঙ্গে কথা বলেও রেড অ্যালার্টের তথ্যের বিষয়টিও নিশ্চিত হওয়া গেছে।

গুলশান, বনানী, বারিধারা মিলিয়ে কূটনৈতিক এলাকায় নিরাপত্তা জোরদার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

রোববার (২৪ মার্চ) বিকেলে নতুন বাজার, গুলশান ক্লাব ও বনানী দিয়ে কূটনেতিক এলাকায় ঢোকার পথে চোখে অতিরিক্ত তল্লাশি চৌকি দেখা যায়। দেখা যায় আইন-শৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্যও।

যোগাযোগ করা হলে গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক বলেন, ডিপ্লোম্যাটিক এলাকায় সবসময় নিরাপত্তা থাকে। ২৬ মার্চ উপলক্ষে গুলশান এলাকা এবং ডিপ্লোমেটিক জোনে সকাল থেকেই নিরাপত্তা জোরদার করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ শাখার উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান বলেন, পহেলা বৈশাখ, ২৬  মার্চসহ প্রত্যেক জাতীয় দিবসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। তারই ধারাবাহিকতায় ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে কূটনৈতিক এলাকাসহ ঢাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এদিকে, ঢাকায় অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ‘নিরাপত্তা সতর্কবার্তা’ দিয়েছে বাংলাদেশে মার্কিন দূতাবাস। যদিও তারা জানিয়েছে, দূতাবাসের কাছে ‘নির্দিষ্ট কোনো হুমকি’ নেই।

সতর্কবার্তায় বলা হয়, ঢাকায় উচ্চতর নজরদারি বাড়ানোর জন্য মার্কিন দূতাবাসে রিপোর্ট রয়েছে। তবে আমাদের কাছে কোনো নির্দিষ্ট হুমকি নেই।

এ প্রেক্ষিতে ঢাকায় অবস্থানরত মার্কিন নাগরিকদের চারপাশের পরিবেশের ওপর নজর ও জনসমাগমের স্থান এড়িয়ে চলতে বলা হয় ওই বার্তায়। পাশাপাশি পাসপোর্ট সঙ্গে রাখা ও স্থানীয় গণমাধ্যম পর্যবেক্ষণ করার নির্দেশনাও দেওয়া হয়।

Print Friendly

Related Posts