ভূমিকম্পে আফগানিস্তান-পাকিস্তানে নিহত ২৯

মেট্রো নিউজ : হিন্দুকুশ পর্বতে শক্তিশালী ভূমিকম্পে আফগানিস্তানে অন্তত ১৭ জন এবং পাকিস্তানে ১২ জনের মৃত্যু হয়েছে। সোমবার বিকালে রিখটার স্কেলে ৭ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়েছে ভারত ও বাংলাদেশ থেকেও।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় ৩টা ৯ মিনিটে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জারম থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে, ভূপৃষ্ঠের ২১২ কিলোমিটার গভীরে। ওই এলাকার কাছেই পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত।

আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পের মধ্যে দেশটির উত্তরাঞ্চলীয় তালোকান শহরের একটি স্কুল থেকে হুড়োহুড়ি করে বের হতে গিয়ে পদদলিত হয়ে মৃত্যু হয়েছে ১২ ছাত্রীর। আর পূর্বাঞ্চলীয় নাগরহার প্রদেশে নিহত হয়েছেন আরও ৫ জন; আহত হয়েছেন বহু মানুষ। পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে অন্তত ১২ জন নিহত হওয়ার খবর দিয়েছ রয়টার্স। এরমধ্যে পেশাওয়ারে একজন নিহত হয়েছেন। সেখানে বহু মানুষকে আহত অবস্থায় লেডি রিডিং হাসপাতালে নেওয়া হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

ভূমিকম্পের দুলুনিতে ভারতের বিভিন্ন শহরেও মানুষ আতঙ্কে ঘরবাড়ি থেকে বেরিয়ে আসেন। টাইমস অব ইন্ডিয়ার টুইটে দিল্লির মেট্রো রেল থমকে যাওয়ার এবং জম্মু ও কাশ্মিরে টেলিফোন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার খবর দেওয়া হয়।পাকিস্তানেও স্থানীয় টেলিভিশনের খবরে লোকজনকে ভবন ছেড়ে বেরিয়ে আসতে দেখা যায়।

নেপালে ভয়াবহ ভূমিকম্পের প্রায় ৬ মাস পর আফগানিস্তানে এ ভূমিকম্প হল। নেপালে এপ্রিলের ওই ভূমিকম্প এবং পরাঘাতে সব মিলিয়ে অন্তত ৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

Print Friendly, PDF & Email

Related Posts