বাংলা বিজয় কী বোর্ড উদ্ভাবক মোস্তাফা জব্বারকে বিজয় বন্ধু সম্মাননা

বাংলা কী বোর্ডের উদ্ভাবক, ভাষা সাহিত্যিক লেখক, নাট্যকার ২ বারের মন্ত্রী মোস্তাফা জব্বারকে ঢাকার নায়েমে শনিবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সামাজিক প্রতিষ্ঠান ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পূয়র-ডরপ, ভাষার এই গর্বের মাসে ‘বিজয় বন্ধু’ সম্মাননা প্রদান করেছে।

ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী এবং স্বল্পভাষী ও সৃষ্টি উন্মাদক মোস্তাফা জব্বার কম্পিউটারে বাংলা ভাষার ব্যবহার, শিক্ষার প্রসারে-বাংলা প্রয়োগে আন্তর্জাতিক শিক্ষার সঙ্গে সম্পৃক্ত করে বাংলা ভাষা জগতে উচ্চতায় আনয়ন করেছেন। মাতৃত্বকালীন ভাতা ও স্বপ্ন প্যাকেজ প্রবর্তনকারী সংগঠন ডরপ রূপসী বাংলার রূপার থালা সম্মাননা হস্তান্তর করে গণমানুষের পক্ষ থেকে ’বিজয় বন্ধু’ ঘোষণা করে গর্বিত এবং কৃতজ্ঞ।

বীর মুক্তিযোদ্ধা জনাব জব্বার নেত্রকোনার কৃষ্ণপুর গ্রাম থেকে উঠে আসা হাওড়-বাওড় ঘুরে রাজনীতি, স্বাধীনতা ও মুক্তি-বিজয়, আনন্দ পত্রিকার প্রকাশক, মুদ্রণ শিল্পের ডিটিপি বিপ্লবের অধিনায়ক ও বাংলাদেশ কম্পিউটার সমিতির দিকপাল। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বঙ্গবন্ধু কন্যা ‘স্বপ্ন মা রাণী’ শেখ হাসিনা’র নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার এক অনন্য মাইলফলক। তিনি ১৯৪৯ সালে ১২ আগষ্ট জন্মগ্রহণ করেন। বিজয় বন্ধুর প্রথম উপন্যাস ‘নক্ষত্রের অঙ্গার’, কম্পিউটার অভিধান তার লেখা ও প্রকাশনা। এ যাবৎ ২৭ টি পুরষ্কার প্রাপ্ত। ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ভারতের আচার্য দীনেশ চন্দ্র সেন রিসার্চ সোসাইটি স্বর্ণ পদক প্রাপ্ত হন। এক পুত্র দুই কন্যার জনক মোস্তাফা জব্বার। এক মাত্র পুত্র বিজয়’র নামে বিজয় কী-বোর্ড নামকরণে অন্তরআত্মায় বাংলা ভাষার চেতনা, এক অনন্য বহি:প্রকাশ যা দেশবাসীকে একাকার করে দেয়। তাঁর পছন্দের রং লাল-সবুজ ও প্রিয় টাকি মাছের ভর্তা ।

বিজয়ের ধারক ও বাহক ডরপ পরিবারের পক্ষ থেকে রূপার থালা ’বিজয় বন্ধু’ সম্মাননা অর্পন করেন কার্যকরী পরিষদের সভাপতি মোহাম্মদ নূরুল আমিন, নির্বাহী উপদেষ্টা মো: আজহার আলী তালুকদার, র্ডপ প্রতিষ্ঠাতা মাতৃবন্ধু এএইচএম নোমান, উন্নয়ন সহযোগী জেবা আফরোজা, কবি-সাহিত্যিক রোকেয়া ইসলামসহ ডরপ’র গ্রামগঞ্জের স্বপ্ন মায়েরা। দেশবাসী আশা করে এই থালা দেশজ ও অর্থনৈতিক মুক্তি পথে এগিয়ে যাওয়ার দৃঢ়তার পাথেয় হিসেবে কাজ করবে। পশ্চিম বঙ্গের সাহিত্য-সংস্কৃতি সেবী প্রফেসর দেবকন্যা সেন ও অনেক জ্ঞানজীবির উপস্থিতিতে বিজয় বন্ধু-কে অভিনন্দন জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রী বিজয় বন্ধু মোস্তাফা জব্বার, সভাপতিত্ব করেন অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ৃয়া, মহাসচিব, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ।

Print Friendly

Related Posts