হাজারীবাগে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার বিষয়ক আলোচনা সভা ও পরিক্ষা বিষয়ক ক্যাম্প

১৫ মার্চ স্বাস্থ্য সেক্টর ঢাকা আহ্ছানিয়া মিশন পরিচালিত ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন বাস্তবায়িত আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্প-২য় পর্যায় (ইউপিএইচসিএসডিপি-২য় পর্যায়), পার্টনারশিপ এরিয়া-৩, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার বিষয়ক সচেতনতামূলক আলোচনা সভা ও পরিক্ষা বিষয়ক ক্যাম্প অনুষ্ঠিত হয়।

অলোচনা সভায় নগর মাতৃসদনের ক্লিনিক ম্যানেজার ডা. ইশরাত শারমিন জরায়ু-মুখ ও স্তন ক্যান্সারের কারন, লক্ষণ ও প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন। প্রধান অতিথি ডা. শারমিন মিজান, উপপ্রকল্প পরিচালক (সার্ভিস ডেলিভারী), ইউপিএইচসিএসডিপি-২য় বলেন ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) অনুসারে, ৫০ মিলিয়নেরও বেশি বাংলাদেশী নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে। এটি বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশগুলিতে মহিলাদের জন্য মৃত্যুর দ্বিতীয় সবচেয়ে সাধারণ কারণ।

আলোচনা সভা শেষে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার পরিক্ষা বিষয়ক ক্যাম্প পরিদর্শন করেন ডা. শারমিন মিজান, উপপ্রকল্প পরিচালক। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মাহফিদা দীনা রুবাইয়া। অনুষ্ঠানের সার্বিকভাবে সহযোগিতা করেন ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টর সহকর্মীরা।

Print Friendly

Related Posts