স্বপ্নের পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলবে আজ

মুন্সীগঞ্জ প্রতিনিধি: স্বপ্নের পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে ট্রেন চলবে আজ। এর মধ্যদিয়ে উন্মোচিত হবে বাংলাদেশে যোগাযোগের এক নতুন দিগন্ত। সেতুর মাওয়া প্রান্ত থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৪২ কিলোমিটার রেলপথ এখন সম্পুর্ণ দৃশ্যমান।

মঙ্গলবার (৪ এপ্রিল) প্রথমবারের মতো এই পুরো পথে চালানো হবে ট্রেন গ্যাংকার। বেলা ১২টার দিকে ফরিদপুরের ভাঙ্গা পুরনো রেল স্টেশন থেকে পরীক্ষামূলক কারটি রওনা হওয়ার কথা রয়েছে। এ কারটি পদ্মা সেতু অতিক্রম করে দুপুর ২টার দিকে পৌঁছাবে মাওয়া স্টেশনে। এই ট্রেনে থাকবেন রেলমন্ত্রী নরুল ইসলাম সুজন। আনুষ্ঠানিকভাবে এই ট্রেনই প্রথমবারের মতো পদ্মা সেতু অতিক্রম করবে।

গত ২৯ মার্চ সেতুর ২৫ নম্বর খুঁটির কাছে বাকি থাকা ৭ মিটার রেলপথ নির্মাণ শেষ হওয়ার ৭২ ঘণ্টা পর ট্র্যাক মহড়া হিসাবে সেতুতে রেল চলাচল করছে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেন এসব তথ্য নিশ্চিত করে জানান, প্রথমে সকালে কমলাপুর রেল স্টেশন থেকে নতুন ব্রডগেজ রেলপথে ট্র্যাক কারে জুরাইনে যাবেন রেলমন্ত্রী। সেখানে নবনির্মিত বুড়িগঙ্গা রেলসেতু এবং ধলেশ্বরী রেলসেতু পরিদর্শন করবেন। পরে গ্যাংকার ট্রেন দিয়ে ভাঙ্গা থেকে রওনা হয়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে মাওয়া আসবেন। এ ট্রেনটি মূলত নির্মিত হয়েছে রেলপথ ইনস্পেকশন কাজে ব্যবহার করার জন্য। এই ট্রেনেই ভ্রমণ করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন নব নির্মিত রেল পথসহ প্রকল্পের সার্বিক কাজ পরিদর্শন করবেন।

ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৪০ কিলোমিটার অংশের কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। আর মাওয়া থেকে ভাঙ্গা অংশের অগ্রগতি হয়েছে ৯২ শতাংশ। পুরো প্রকল্পের অগ্রগতি হয়েছে ৭৫ শতাংশ। যশোর থেকে ঢাকা পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ লেভেল ক্রসিংবিহীন রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল পদ্মা সেতুতে পাথরবিহীন রেলপথ নির্মাণ। আর সেই রেলপথ সুচারুভাবে সম্পন্ন হওয়ায় দেশের আধুনিক রেল নেটওয়ার্কে নতুন মাত্রা যুক্ত হয়েছে।

 

Print Friendly

Related Posts