জিলকদ মাস শুরু সোমবার, পরের মাসের ১০ তারিখে ঈদুল আজহা

বাংলাদেশের আকাশে শনিবার (২০ মে) কোথাও ১৪৪৪ হিজরি সনের জিলকদ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে রোববার (২১ মে) পবিত্র শাওয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে। সোমবার (২২ মে) থেকে পবিত্র জিলকদ মাস গণনা শুরু হবে।

এদিন (২০ মে) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

জিলকদ মাসের পরই আরবিতে ১২ মাসের শেষ মাস জিলহজ মাস। জিলহজ মাসে মুসলমানেরা মক্কায় হজ করতে যান। এ মাসের ৮-১০ তারিখে হজ অনুষ্ঠিত হয়। জিলহজ মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হয়। এই ঈদে কোরবানি দেন মুসলমানেরা। চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল আজহা অনুষ্ঠিত হয়।

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে সভায় ১৪৪৪ হিজরি সনের জিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা হয়।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মহাপরিচালক বশিরুল আলম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আ. কাদের শেখ, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. সাইফুল ইসলাম ভূইয়া, সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিলসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Print Friendly

Related Posts